এখন থেকে শহরে বন্ধ কাগজ বিহীন টোটো। ইতিমধ্যেই কাগজ বিহীন টোটো আটকে বিশেষ অভিযান জলপাইগুড়ি ট্রাফিক পুলিশ ও পৌরসভার। সেপ্টেম্বর মাস থেকে কাগজ বিহীন কোনও টোটোকে শহরে ঢুকতে দেবে না, সম্প্রতি শহরবাসীকে এমনই প্রতিশ্রুতি দিয়েছিল পৌরসভা।

সাবধান! টোটো নিয়ে বড় নির্দেশ কোর্টের, রাস্তায় যখন-তখন ঘটতে পারে ‘এমন’ ঘটনা

কলকাতা: বেআইনি ‘যান’ ধরতে সারপ্রাইজ ভিজিট করতে হবে। প্রশাসনকে এমনই নিদান দিল হাইকোর্ট!

অটো, টোটো, ই-রিক্সা, ম্যাজিক, ট্রেকার- যে কোনও গাড়ি বেআইনিভাবে চলাচল করলেই বাজেয়াপ্ত করার নির্দেশ হাই কোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের।

বিশেষ দল তৈরি করে সারপ্রাইজ ভিজিটের নির্দেশ। নদিয়া জেলার একটি অটো রুট সংক্রান্ত জনস্বার্থ মামলায় এমনই নির্দেশ দিল আদালত। আপাতত নদিয়া জেলা জুড়ে সারপ্রাইজ ভিজিট করে বেআইনি যান বাজেয়াপ্ত করার নির্দেশ।

আরও পড়ুন- দুয়ারে হাসপাতাল! ব্যতিক্রমী উদ্যোগ বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের

৮ সপ্তাহের মধ্যে পদক্ষেপের নির্দেশ নদিয়া RTO কে ( রুট ট্রান্সপোর্ট অথরিটি)। এর আগেও বেশ কয়েকবার বেআইনি যান নিয়ে পদক্ষেপের নির্দেশ দেয় হাইকোর্ট। তবে নদিয়া জেলার রানাঘাটের অটো রুট সংক্রান্ত জনস্বার্থ মামলায় সারপ্রাইজ ভিজিট করে ‘যান’ বাজেয়াপ্ত করার নিদান সর্বশেষ সংযোজন।

২০১০ সালে পরিবহন বিভাগের নির্দেশিকায় স্পষ্ট করে দেওয়া হয়, রাজ্যে নতুন করে কোনও অটো রুটে নতুন কোনও পারমিট দেওয়া যাবে না।
এক জেলার বাইরে কোথাও অটো চলতে পারবে না। নতুন অটো পারমিটের ক্ষেত্রে খতিয়ে দেখতে হবে রাস্তার অবস্থা, ট্রাফিকের যানজট ইত্যাদি।

রানাঘাট SBI মোড় থেকে পায়রাডাঙা স্টেশন পর্যন্ত অটো রুটে যানজট হয়। ওই রুটে নতুন করে অটো পারমিশন দিচ্ছে কর্তৃপক্ষ। সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন কিছু অটোচালক।

আরও পড়ুন- জটিল অস্ত্রোপচার, স্বাভাবিক জীবনে ফিরলেন প্যারালাইজড রোগী!

অটো রুটের বর্তমান অবস্থা পরিদর্শন করে RTO-কে পদক্ষেপেরও নির্দেশ প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের। মামলা দায়ের করেছিলেন সঞ্জয় বিশ্বাস-সহ কিছু অটো মালিক।

রানাঘাট এসবিআই মোড় থেকে পায়ডাঙা স্টেশন পর্যন্ত রুটে অটো চলে তাঁদের। কর্তৃপক্ষ নতুন করে রুটে অটো পারমিশন দেওয়ার সিদ্ধান্ত নিতেই এই জনস্বার্থ মামলা তাঁদের।