ইমানি খেলিফ

Paris Olympics 2024: এক ঘুঁষিতে ভাঙল নাক, অলিম্পিক্সে কেলেঙ্কারি কাণ্ড! প্রতিপক্ষ আর খেললই না!

প্যারিস:প্যারিস অলিম্পিক্স সাক্ষী থাকল এক বিরল দৃশ্যের। মাত্র ৪৬ সেকেন্ডের মধ্যে প্রতিপক্ষের কাছে আত্মসমর্পণ করলেন ইতালির বক্সার অ্যাঞ্জেলা ক্যারিনি। আলজেরিয়ার ইমানি খেলিফের বিরুদ্ধে নেমে ম্যাচের ৪৬ সেকেন্ডের মাথায় রিং থেকে সরে আসেন তিনি। ফলে নিশ্চিত ভাবেই ইমানি খেলিফকে জয়ী ঘোষণা করা হয়।
চমকটা এখানেই আলজেরিয়ার এই বক্সার একজন রূপান্তরকামী। এখানেই শুরু হয়েছে বিতর্ক। রূপান্তরকামী হিসাবে অংশগ্রহণ করার পর থেকেই চাপা গুঞ্জন শুরু হয়েছিল। কারণ গতবছরই এই লিঙ্গ নির্ধারক বিতর্কের জন্যই নয়াদিল্লিতে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেলিফ এবং ইন্দোনেশিয়ার লিন ইউ টিং কে অংশগ্রহণ করতে দেয়নি ওই আয়োজকরা।

আরও পড়ুন: অলিম্পিক্সে ইতিহাস লেখা স্বপ্নিলকে শুভেচ্ছা নীতা আম্বানির, গোটা দেশ গর্বিত
২০২২ সালে আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রূপো জেতেন খেলিফ। গতবছর অর্থাৎ, ২০২৩ সালে লিঙ্গ নির্ধারণ জনিত পরীক্ষায় পাশ করতে না পারায় খেলিফকে বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করতে দেওয়া হয়নি। ফলে তাঁর সোনা জয়ের হাতছানি সেখানেই শেষ হয়ে যায়। টেস্টোস্টেরনের মাত্রা বেশি থাকায় তাঁকে অংশ নিতে দেওয়া হয়নি।
অপেক্ষা শেষে আসে প্যারিস অলিম্পিক্স। সেখানে নিজেকে রূপান্তরকামী পরিচয়ে অংশগ্রহণ করেন খেলিফ।
ঠিক এরপরেই প্রথম ম্যাচেই ইতালির অ্যাঞ্জেলার বিরুদ্ধে ঘটে যায় এই আজব ঘটনা। ম্যাচ চলাকালীন তাঁদের মধ্যে দু-একটি ঘুষি চালাচালি হওয়ার পরেই অ্যাঞ্জেলা ম্যাচ থেকে সরে দাঁড়ান। এরমধ্যেই বিপক্ষের হেলমেট দুবার ঘুষির দাপটে উড়িয়ে দেন খেলিফ। প্রবল আঘাত পেয়ে নাক থেকে রক্ত ঝরতে দেখা যায় অ্যাঞ্জেলার। এরপর আর খেলতেই চাননি তিনি। স্বাভাবিক নিয়মেই বিজয়ী ঘোষণা করা হয় খেলিফকে। ম্যাচ শেষে খেলিফের সঙ্গে হাত মেলাতেও দেখা যায় নি অ্যাঞ্জেলাকে।
কাঁদতে কাঁদতে রিং ছাড়েন অ্যাঞ্জেলা। ততক্ষণে তাঁর জামা রক্তে ভিজে গেছে। তিনি জানান, খেলিফের সঙ্গে না খেলার পিছনে কোনও রাজনৈতিক কারণ ছিল না।
এই প্রসঙ্গে তিনি বলেন, ” আমি নাকে প্রবল আঘাত পেয়েছিলাম। আর এই পর্যায়ে এসে আমি বলেছিলাম যথেষ্ট আমি ম্যাচ শেষ করতে পারব না।”