মমতা বন্দ্যোপাধ্যায়

Mamata On GST: গড়করির পর মমতা! বিমার কিস্তিতে জিএসটি প্রত্যাহারের দাবি! কেন্দ্রকে বড় হুঁশিয়ারি তৃণমূল নেত্রীর

কলকাতা: কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নীতীন গড়করির পর এবার জিএসটি নিয়ে সোচ্চার হলেন তৃণমূল নেত্রী। জীবন বিমা এবং স্বাস্থ্য বিমার ক্ষেত্রে প্রিমিয়াম থেকে জিএসটি প্রত্যাহারের দাবি জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স হ্যান্ডেলে একটি পোস্ট দিয়ে মমতা এই দাবি জানিয়েছেন।

তাঁর পোস্টে মমতা লেখেন, “ভারত সরকারের কাছে আমাদের দাবি, মানুষের স্বাস্থ্যের প্রয়োজনীয়তার ভিত্তিতে জীবন বীমা এবং চিকিৎসা সংক্রান্ত বীমার প্রিমিয়াম থেকে GST প্রত্যাহার করা হোক। এই জিএসটি জনগণের মৌলিক প্রয়োজনীয় চাহিদা পূর্ণ করার পথে বিরূপ প্রভাব তৈরি করছে।” ভারত সরকার এই জনবিরোধী জিএসটি প্রত্যাহার না করলে আমরা রাজপথে নামতে বাধ্য হব বলেও হুঁশিয়ারি দেন মমতা।

আরও পড়ুন: নতুন সংসদ ভবনের ছাদ চুঁইয়ে পড়ছে জল! মেঝেতে বালতি! বিরোধীদের তুমুল কটাক্ষের মুখে ‘আসল’ কারণ ব্যাখ্যা কেন্দ্রের

প্রসঙ্গত, সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের ঘোষণা করা জিএসটি কাঠামোয় অসন্তোষ প্রকাশ করেন খোদ কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নীতীন গড়করি। সটান কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি লিখে তিনি দাবি জানান, জীবন বিমা এবং স্বাস্থ্য বিমা থেকে জিএসটি প্রত্যাহার করা উচিত।

উল্লেখ্য, ২০১৭ সালে গোটা দেশে জিএসটি (GST) চালু করে মোদি সরকার। যেভাবে জিএসটি চালু করা হয়েছে, তার বিরোধিতায় ইতিমধ্যেই বার বার সরব হয়েছে বিরোধীরা। জিএসটির সরলীকরণের দাবিও তোলা হয়েছে কংগ্রেসের তরফে। জিএসটি নিয়ে গড়করির চিঠির রেশ কাটতে না কাটতেই সরব হলেন তৃণমূল নেত্রী। বর্তমান কর কাঠামোয় জীবন বিমা এবং স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি দিতে হয়। তা প্রত্যাহারের দাবি জানিয়ে এবার মমতার সাফ কথা, দাবি না মানা হলে প্রয়োজনে রাজপথে নামবেন তাঁরা।