লাইনের উপর হঠাত্‍... ফের আতঙ্ক হাওড়া-পুরী বন্দেভারত এক্সপ্রেসে! বিপত্তির কারণ জানলে চমকে উঠবেন

Rail: খুব শীঘ্রই ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস স্লিপার কোচ, কেমন দেখতে হবে ট্রেন? কী কী সুবিধা মিলবে? জানুন

কলকাতাঃ চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির প্রত্যক্ষ সহযোগিতায় বিইএমএল প্রথম পর্বে বন্দে ভারতের জন্য বাতানুকূল স্লিপার তৈরি করছে বলে জানিয়েছেন সংস্থার সিএমডি শান্তনু রায়। নতুন ট্রেনের মোটর এবং ট্রেন চালানোর গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক যন্ত্রপাতি সরবরাহ করছে হায়দরাবাদের মেধা সংস্থা। নতুন ট্রেনে এসি টু-টিয়ার এবং থ্রি-টিয়ারে উপরের বার্থে ওঠার ক্ষেত্রে বয়স্ক যাত্রীদের যাতে অসুবিধা না হয়, সে দিকেও বিশেষ নজর রাখা হয়েছে।

শুধু তাই নয়, এমনকি কামরার ভিতরে বিভিন্ন উপকরণ থেকে যাত্রীদের যাতে আঘাত না লাগে, সে দিকেও বিশেষ ভাবে লক্ষ রাখা হয়েছে। এ ছাড়াও আধুনিক রিডিং লাইট, একাধিক চার্জিং পয়েন্ট, বাতানুকূলের ব্যবস্থা, উন্নত শৌচাগার-সহ একাধিক সুবিধা ওই ট্রেনে থাকবে। নতুন ট্রেনে যাত্রী স্বাচ্ছন্দ্যের একাধিক বৈশিষ্ট্য ছাড়াও দ্রুত গতি-বাড়ানো এবং কমানোর প্রযুক্তি থাকবে। ফলে ট্রেনের গড় গতিবেগ অনেকটাই বৃদ্ধি পাবে। গুরুত্বপূর্ণ পথে যাতায়াতের সময়ও অনেকটা কমে আসবে।

আরও পড়ুনঃ ডু‌য়ার্সের এই সৌন্দর্য দেখেননি নিশ্চিত! পুজোয় গন্তব্য হোক এই গ্রাম! সারাজীবন মনে থেকে যাবে

অন্দরসজ্জা, যাত্রী স্বাচ্ছন্দ্য এবং ট্রেন চালানোর প্রযুক্তির দিক থেকে ১৬ কোচের ওই ট্রেন অভিনব হবে এবং সকলের দৃষ্টি আকর্ষণ করবে বলে আশাবাদী রেল। কেন্দ্র ২০৩০ সালের মধ্যে বন্দে ভারতের জন্য ৮০০টি স্লিপার এক্সপ্রেস তৈরি করতে চায় বলে সূত্রের খবর। বন্দে ভারত স্লিপার সংস্করণের কাজ প্রায় সমাপ্ত। শেষ পর্যায়ের কাজ পুরোদমে চলছে এবং প্রথম ট্রেনটি আগামী দু’মাসের মধ্যে চালু হবে।

প্রযুক্তিগত সব কাজ প্রায় শেষ পর্যায়ে। বহু প্রতীক্ষিত বন্দে ভারতের স্লিপার সংস্করণ যাত্রীদের সহজ গতিশীলতা প্রদান করবে এবং ভবিষ্যতে বিভিন্ন সুবিধা দেবে। কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেক যারা তৈরি করেছে, বেঙ্গালুরুর সেই রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল) সেটি বানাচ্ছে। অধিকন্তু, এই স্লিপার ট্রেনগুলির আধুনিক সুযোগ-সুবিধাগুলির মধ্যে থাকবে সেন্সর-ভিত্তিক আলো, আরও ভাল সাউন্ডপ্রুফিং, স্বয়ংক্রিয় দরজা যা একে অপরের সাথে যোগাযোগ করে এবং প্রতিটি কোচে ছোট প্যান্ট্রি। হুইলচেয়ার-অ্যাক্সেসযোগ্য স্লিপার, আরামদায়ক বাঙ্ক বিছানা এবং অ্যান্টি-স্পিল ওয়াশবাসিন এবং গন্ধ নিয়ন্ত্রণ ব্যবস্থা-সহ বাথরুম থাকবে। বন্দে ভারত ট্রেনগুলি হল ভারতীয় রেলওয়ের বৃহত্তর উদ্যোগের একটি অংশ যা যাত্রীদের আরাম উন্নত করতে এবং ভ্রমণের সময় সংক্ষিপ্ত করার জন্য সারা দেশে প্রদত্ত আধা-হাই-স্পিড ট্রেন পরিষেবার সংখ্যা বাড়ানোর জন্য।

আবীর ঘোষাল