বেহাল রাস্তা

Bangla News: রাস্তায় নামতেই চোখে জল আসে! বিপাকে ৩০-৪০ গ্রাম! বেজায় ক্ষুব্ধ গ্রামবাসীরা

পুরুলিয়া: পুরুলিয়া শহর থেকে আড়শার ব্লকে যোগাযোগের সংযোগকারী অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তা বেহাল অবস্থায় রয়েছে। এই রাস্তার উপর নির্ভর করে রয়েছে প্রায় ৩০ থেকে ৪০টি গ্রামের মানুষ। সংস্কারের অভাবে এই রাস্তা চলাচলের অযোগ্য হয়ে উঠছে। গ্রামবাসীদের অভিযোগ, রাস্তার এই বেহাল অবস্থার কারণে তাদের নিত্য যাতায়াতে সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই তাদেরকে ঘুর পথে যাতায়াত করতে হচ্ছে। আর তা না হলে বাধ্য হয়ে এই ভাঙা চোরা রাস্তার উপর দিয়েই যেতে হচ্ছে তাদের। ‌

আড়শা ব্লকের বহু মানুষ রুটি রুজির টানে শহর পুরুলিয়ায় আসেন। তাদের যাতায়াতের অন্যতম মাধ্যম এই রাস্তা। দীর্ঘদিন ধরে এই রাস্তা বেহাল অবস্থায় পড়ে থাকার কারণে চরম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদের। আড়শা ব্লক থেকে শহর পুরুলিয়া পৌঁছনোর দুটি রাস্তা। একটি আহাড়রা হয়ে ৩২ কিমি। অপরটি বেলডি হয়ে ২২ কিমি। দুরত্ব কম হওয়ায় অধিকাংশ মানুষ এই রাস্তাটি ব্যবহার করেন।

আরও পড়ুনঃ আটকাবে ট্রেন দুর্ঘটনা! দেশীয় প্রযুক্তিতে সেন্সর তৈরি করল দুর্গাপুরের যুবক! কীভাবে কাজ করছে? জানুন

বেলডি, আড়শা ও মানকিয়ারী গ্রাম পঞ্চায়েতের বেশ কয়েকটি গ্রামের মানুষের প্রধান ভরসা এই রাস্তা। এই রাস্তার উপরেই রয়েছে বেলডি জুনিয়ার হাইস্কুলয়, গৌরাদাগ উচ্চমাধ্যমিক বিদ্যালয় , জুরাডি জুনিয়ার হাইস্কুল , বেলডি গ্রাম পঞ্চায়েত কার্যালয় সহ একাধিক প্রাথমিক বিদ্যালয়। ফলে স্থানীয় মানুষের কাছে রাস্তাটির গুরুত্ব অপরিসীম।

এ প্রসঙ্গে গ্রামবাসীরা জানান, পুরুলিয়া থেকে বেলডি পর্যন্ত ১২ কিমি রাস্তা জেলা পরিষদ থেকে এবং বেলডি থেকে আড়শা পর্যন্ত ১০ কিমি রাস্তা প্রধানমন্ত্রী সড়ক যোজনা প্রকল্পে পাকা করা হয়। দীর্ঘদিন পর রাস্তার একদিকে সংস্কার করা হলেও অন্যদিকে আর সংস্কার হয় না। স্বাভাবিক ভাবেই পুরো রাস্তাটির পূর্নাঙ্গ সংস্কার কোনও কালেই হয়নি। ফলে এলাকার মানুষের রাস্তার সমস্যা কোনওদিন মেটেনি। বেহাল রাস্তার কারণে বর্ষাকালে এই রাস্তার উপর দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে গেছে।

ফলে দুর্ভোগ আরও বেড়ে গেছে এলাকাবাসীদের। সমস্যায় পড়েছে পড়ুয়া সহ ব্যবসায়ীরা। অবিলম্বে রাস্তাটির পূর্নাঙ্গ সংস্কার করে যাতায়াতের দুর্ভোগ থেকে তাদের মুক্তি দেওয়ার দাবি করা হয়। দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ রাস্তাটি এই ভাবে বেহাল অবস্থা হয়ে পড়ে রয়েছে।‌ একাধিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে গ্রামের মানুষদের। এই রাস্তা যাতে দ্রুত সংস্কার করা হয় সেই আশাতেই রয়েছেন গ্রামবাসীরা।

শর্মিষ্ঠা ব্যানার্জি