মমতার ধমকে বিদ্যুৎ বিল কমল নবান্নের

Nabanna Waterlogging control: জলযন্ত্রণা কমাতে বড় পদক্ষেপ নবান্নের! বর্ষায় কী কী মেনে চলতে হবে পুরসভাকে?

কলকাতা: টানা বৃষ্টিতে জলমগ্ন রাজ্যের বহু এলাকা। গত কয়েক দিনে ব্যাপক হারে বৃষ্টি হয়েছে বিভিন্ন জেলায়। তার জেরেই এবার জেলাগুলিকে সতর্ক করল নবান্ন।
রবিবার পর্যন্ত একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। সব রকমের প্রস্তুতি নেওয়ার নির্দেশ নবান্নের বিভিন্ন জেলার জেলাশাসকদের। জল জমলে সঙ্গে সঙ্গে তা বের করার জন্য পাম্পের ব্যবহার করতে হবে বলে জানিয়েছে নবান্ন।

লোকালয়ে জল ঢুকছে। বাড়িঘরেও জল ঢুকে বিপর্যস্ত জনজীবন। নবান্ন সূত্রে জানানো হয়েছে, নদীগুলিতে বিভিন্ন ব্যারেজ থেকে কত জল ছাড়ছে, তার প্রতিনিয়ত রিপোর্ট দিতে হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরাতে হবে।

এলাকায় এলাকায় গিয়ে সরেজমিনে তদারকির নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদের। একবার বৃষ্টিতে জল দাঁড়িয়ে গেলে সেটি সঙ্গে সঙ্গে যাতে পাম্প করে বের করে দেওয়া হয়, এ নিয়ে যত্নবান হতে হবে, এমনই নির্দেশ। সব মিলিয়ে জেলায় জেলায় জলযন্ত্রণা এড়াতে কড়া নির্দেশ দিল নবান্ন কলকাতা পুরসভার কমিশনারকে।

এ দিকে সপ্তাহান্তেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ঘূর্ণাবর্ত সরে ঝাড়খণ্ডের দিকে যাচ্ছে। মৌসুমী অক্ষরেখা সক্রিয়, বাংলার উপর দিয়ে বিস্তৃত। বাঁকুড়া থেকে কলকাতার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় আজ, শুক্রবার দিনভর মেঘলা আকাশ এবং বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

পশ্চিমের তিন-চার জেলায় ভারী বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই মেঘলা আকাশ; হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৷ বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে পশ্চিমের জেলাগুলিতে। আগামিকাল, শুক্রবার থেকে বৃষ্টি কমতে পারে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে উপরের দিকের পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে শুধু পার্বত্য এলাকায়। রবিবার থেকে বৃষ্টি ফের বাড়বে।