টর্নেডোয় ক্ষতিগ্রস্ত বাড়ি 

Storm: মাত্র ৩০ সেকেন্ডের তাণ্ডব, প্রবল ঝড়ে উড়ে গেল ৩০ টি বাড়ির চাল! সাত সকালেই নামল অন্ধকার, লন্ডভন্ড এই এলাকা

বসিরহাট: ৩০ সেকেন্ডের ঝড়ে লন্ডভন্ড সীমান্তের গ্রাম, উড়ল ৩০টি বাড়ি, প্রচুর ক্ষয়ক্ষতি ফসলের। দক্ষিণবঙ্গে চলছে গভীর নিম্নচাপ। আর এবার নিম্নচাপ যেন তার খেল দেখাতে শুরু করেছে। অবিরাম বৃষ্টির মধ্যে এমনিতেই নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। তারই দোসর হল ভয়াবহ ঝড়।

বিশেষ করে সমস্যার মধ্যে পড়েন সীমান্ত থেকে সুন্দরবনের প্রত্যন্ত এলাকার মানুষজন। তার মধ্যেই আবার প্রবল ঝড়। বসিরহাটের স্বরূপনগর ব্লকের গোবিন্দপুর গ্রাম পঞ্চায়েতের তরণীপুর এলাকায় সারাদিন চলতে থাকা বৃষ্টির সঙ্গেই এক ভয়াবহ টর্নেডো আবির্ভাব হয়।

আরও পড়ুন: সারাবিশ্বে JCB মেশিনের রং সবসময় হলুদ হয় কেন? JCB-র নামেও আছে বড় রহস‍্য, ৯৯% লোকজনই আসল কারণ জানেন না

মাত্র কয়েক সেকেন্ডের ঝড়ে ক্ষয়ক্ষতি হয়েছে প্রচুর। সীমান্ত এলাকার এই গ্রামের প্রায় ৩০টি কাঁচা বাড়ি একদিকে যেমন ক্ষতিগ্রস্ত হয়। অন্যদিকে প্রচুর বাড়ির চাল উড়ে যায়। ঘটনার আকস্মিকতায় হকচকিয়ে পড়েন গ্রামবাসীরা। কোনওরকম প্রস্তুতি ছাড়াই হঠাৎ এই ঝড় আসায় যেন আতঙ্ক ছড়িয়ে পড়ে।

তরণীপুর এলাকা জুড়ে প্রচুর জায়গায় বিদ্যুতের খুঁটি পড়ে গিয়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ায় অন্ধকার হয়ে পড়ে। গোটা এলাকা জুড়ে, তাই মানুষের মধ্যে আতঙ্ক গ্রাস করেছে। এই ঘটনার পর বিভিন্ন রুটের যান চলাচলেরও বিঘ্ন ঘটে। এসবের সঙ্গে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরাও।ইতিমধ্যে পঞ্চায়েত স্তরে প্রশাসনকে নিয়োগ করা হয়েছে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করার জন্য।

আরও পড়ুন: কোবরা এবং কিং কোবরার মধ‍্যে পার্থক‍্য জানেন কী? কার বিষে একসঙ্গে মৃত‍্যু হতে পারে ২০ জনের!

অন্যদিকে যাদের বাড়ি উড়ে গিয়েছে তাদেরকে দ্রুত নিকটবর্তী ফ্লাড সেন্টারে আশ্রয় দেওয়া হয়েছে। শনিবার সকাল দশটায় ব্লক স্তরের আধিকারিকরা পরিদর্শনে যাবেন ওই গ্রামে। একদিকে ক্ষতিগ্রস্ত গ্রামবাসী অন্যদিকে ক্ষতিগ্রস্ত চাষীদের সঙ্গে আলোচনা করবেন। কিভাবে দ্রুত সমস্যার সমাধান করা যায়।

জুলফিকার মোল্যা