ঘূর্ণিঝড়ের ছবি

Storm News: মাত্র কয়েক মিনিটের টর্নেডোর মতো ভয়াল ঝড়! লন্ডভন্ড হুগলির একের পর এক গ্রাম

হুগলি: টর্নেডোর মতো কয়েক মিনিটের ঝড়ে লন্ডভন্ড তারকেশ্বর ও ধনিয়াখালির বেশ কয়েকটি গ্রাম। ভেঙে পড়েছে বেশ কয়েকটি বাড়ি, ও বড় বড় গাছ। ঘটনাটি ঘটেছে শনিবার সন্ধ্যা ছয়টা নাগাদ। যুদ্ধকালীন তৎপরতায় ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ, বিপর্যয় মোকাবিলা দল এবং দমকল বাহিনী।

আরও পড়ুন: দক্ষিণবঙ্গে মেঘভাঙা বৃষ্টির আশঙ্কা, উত্তরে হড়পা বান! কোন কোন জেলায় সতর্কতা?

স্থানীয় সূত্রে খবর, শনিবার সন্ধ্যা ৬টা নাগাদ একটি টর্নেডোর মতো ঝড় লক্ষ্য করা যায় তারকেশ্বরের দামোদর সংলগ্ন জিয়ারা গ্রামে। সেখান থেকেই ক্রমশ শক্তিশালী হতে থাকে ঝড়টি। মাত্র কয়েক মিনিটের মধ্যেই একেবারে লন্ডভন্ড করে দেয় তারকেশ্বর ও ধনিয়াখালির বেশ কিছু এলাকা।
শক্তি ক্ষয় হতে হতে ধনিয়াখালির নিশ্চিন্তপুর হয়ে বর্ধমানের দিক সরে যায়। ঝড়ের প্রভাবে জিয়ারা গ্রাম বেশি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও নিশ্চিন্তপুর, হবিবপুর, মোহনপুর হয়ে সোনাগরিয়ার দিকে দুর্বল হতে হতে সরে যায় ঝড়টি। এর প্রভাবে ভেঙে পড়ে গাছপালা ও ঘরবাড়ি। দ্রুত উদ্ধারকাজে নামে পুলিশ, দমকল ও বিপর্যয় মোকাবিলা দল। এখনও উদ্ধারকাজ চলছে। রাস্তায় বা বাড়িতে যেখানে যেখানে গাছ ভেঙে পড়েছে সেখান থেকে গাছ কেটে সরিয়ে উদ্ধারকাজ চালানো হচ্ছে।

আরও পড়ুন: ১৪ লাখের চাকরি, ৬০০ বর্গ গজ জমি… বড় পুরস্কার পাচ্ছেন সিরাজ, কে দিচ্ছে জানেন?

এই বিষয়ে স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যার দিকে ধানক্ষেতের মধ্যে প্রথম এই ঝড়টি তৈরি হয়। এখান থেকেই পরে তার শক্তি এতটাই প্রবল হয়ে যায় যে তেতুল গাছ থেকে শুরু করে বিভিন্ন তালগাছ, সুপরি গাছ ভেঙে পড়ে, এলাকার অনেক মানুষেরই অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। তাঁরা আরও বলেন, “২০ থেকে ২৫টি বাড়ির চাল উড়ে গেছে। বহু বাড়ির উপরে গাছ ভেঙে পড়েছে। ইলেকট্রিক পোস্টের তার ছিড়ে গেছে। গোটা ঘটনায় এলাকাবাসীরা আতঙ্কিত”।