লেবানন ছাড়ার চরম সতর্কবার্তা

Iran Israel Conflict: ‘যে কোনও মূল্যেই…’, নাগরিকদের ‘অবিলম্বে’ লেবানন ছাড়ার চরম সতর্কবার্তা আমেরিকা-ব্রিটেনের

লেবানন: ইসরায়েল ও ইরানের মধ্যে যুদ্ধ পরিস্থিতি চরমে পৌঁছতেই বৃহত্তর আঞ্চলিক সংঘাতের আশঙ্কায় দেশের নাগরিকদের সতর্ক করল মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। লেবাননে মার্কিন দূতাবাস শনিবারই দেশের নাগরিকদের ‘যে কোনও টিকিটে’ লেবানন ছেড়ে যাওয়ার আর্জি জানিয়েছে।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, ফ্লাইট স্থগিত এবং বাতিল হওয়া সত্ত্বেও, “লেবানন ছেড়ে যাওয়ার বাণিজ্যিক পরিবহন বিকল্পগুলি এখনও উপলব্ধ রয়েছে”। “আমরা যারা লেবানন ত্যাগ করতে ইচ্ছুক তাঁদের এই মুহূর্তে উপলব্ধ যেকোনও টিকিট বুক করার আবেদন জানাচ্ছি এমনকি যদি সেই ফ্লাইটটি অবিলম্বে ছেড়ে না যায় বা প্রায়োরিটি রুট অনুসরণ না করে তথাপি অবিলম্বে লেবানন ছেড়ে যাওয়ার আহবান জানাচ্ছি।”

ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেস্কিয়ানের শপথগ্রহণ অনুষ্ঠানে গিয়েছিলেন প্যালেস্টাইনের জঙ্গি সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান হানিয়েহ। তাঁর হত্যার পরেই ইজরায়েলের উপর হামলার নির্দেশ দিয়েছেন ইরানের ‘সর্বশক্তিমান’ সুপ্রিম লিডার আয়াতোল্লা আলি খামেনেই।

ইজরায়েল এবং ইরানের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার আবহে স্ব স্ব দেশের নাগরিকদের যেভাবে হোক লেবানন ছাড়তে বলল ব্রিটেন এবং আমেরিকা। অন্যদিকে ই‌জরায়েলের সমস্ত প্রবাসী ভারতীয়ের উদ্দেশ্যে সতর্কবার্তা দিয়েছে তেল আভিভের ভারতীয় দূতাবাস। গাজায় হামাস বনাম ইজরায়েল যুদ্ধ কবে থামবে তার উত্তর এখনও অধরা। এর মাঝেই আগুনে ঘি পড়েছে ইরানের বুকে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহর মৃত্যুতে। যার বদলা নিতে ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে তেহরান! এই অবস্থায় ই‌জরায়েলে থাকা ভারতীয়দের সতর্ক করল ভারতীয় দূতাবাস।