ইডির নজরে ব্যালান্স শিট।

Ration distribution case: নজরে আলিফ-আনিসুরের পাঁচ সংস্থার ব্যালান্স শিট, ব্যবসায় খেটেছে রেশন দুর্নীতির টাকা?

কলকাতা: ইডির স্ক্যানারে আলিফ নুর ও আনিসুর রহমানের পাঁচ সংস্থার ব্যালান্স শিট। নজরে সংস্থায় কর্মরত কর্মীদের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট। গত সাত বছরে কোন অ্যাকাউন্টে কত লেনদেন তারই হিসাবনিকাশ চলছে, খবর ইডি সূত্রে।২০০৭ সাল থেকে চাল কল ব্যবসার শুরু হলেও ইডির দাবি আলিফ ও আনিসুরের ব্যবসা ফুলে ফেঁপে উঠতে থাকে ২০১৩ সালের পর থেকেই।

আরও পড়ুন: বাসের সঙ্গে মুখোমুখি ধাক্কা গাড়ির! মুহূর্তে হাহাকার, চলে গেল ৭টি প্রাণ, আহত বহু

২০০৭ সাল থেকে চালকল ব্যবসার শুরু হলেও ইডির দাবি আলিফ ও আনিসুরের ব্যবসা ফুলেফেঁপে উঠতে থাকে ২০১৩ সালের পর থেকেই। ২০১৫ সালে প্রথম সংস্থা শুরুর কাজ করে বাকিবুর রহমানের আত্মীয় আলিফ ও আনিসুর। বাকিবুর রহমানের মাধ্যমে জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়তেই ২০১৫ সালে প্রথম সংস্থা খোলেন দুই ভাই আলিফ ও আনিসুর, দাবি ইডির। পিরগোরাচাঁদ ফুড প্রসেসিং প্রাইভেট লিমিটেড নামে ২০১৫ সালে তৈরি হওয়া সংস্থার ডিরেক্টর পদে দুই ভাই।

পরের বছর ২০১৬ সালে আরও একটি সংস্থা খোলেন আলিফ-আনিসুর। জিপি অ্যাগ্রো ফুড প্রোডাক্টস প্রাইভেট লিমিটেড নামে সংস্থায় ২০২২ সালে ডিরেক্টর পদে আলিফ ও আনিসুর। ইডি কর্তা মনে করছেন এই ভাবেই একের পর এক সংস্থা খুলে তার অ্যাকাউন্ট ব্যবহার করে রেশন দুর্নীতির টাকা সরানো হয়েছে।

আরও পড়ুন: মাইথন, পাঞ্চেত থেকে বিপুল পরিমাণে জল ছাড়ল ডিভিসি, বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা

ইডির চাঞ্চল্যকর দাবি, ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে আরও তিনটি সংস্থা খোলা হয়। প্রতিটি সংস্থার ডিরেক্টর পদে ছিলেন দুই ভাই। তদন্তকারী আধিকারিকরা মনে করছেন রেশন দুর্নীতি যখন সর্বোচ্চ মাত্রা পেয়েছে তখনই এই সংস্থাগুলি খোলা হয়েছে, অর্থাৎ ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে।

এছাড়াও উৎকৃষ্ট বাংলা অ্যাগ্রোটেক প্রাইভেট লিমিটেড সংস্থাটি খোলা হয়েছিল ২০১৮ সালে। সেভর ফুড অ্যান্ড বিভারেজ প্রাইভেট লিমিটেড এবং শুদ্ধ নীর প্রাইভেট লিমিটেড নামে এই সংস্থা দুটোর শুরু যথাক্রমে ২০২১ এবং ২০২২ সালে। এই সংস্থাগুলির আর্থিক লেনদেন ইডির নজরে। একই সঙ্গে আলিফ ও আনিসুরের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, সংস্থা ও সংস্থার কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ব্যালান্স শিটও ইডি স্ক্যানারে। ইডির দাবি এই সংস্থার কর্মীদের চাষি দেখিয়ে অ্যাকাউন্ট খুলে সরানো হয়েছে ধান কেনার সহায়ক মূল্য।