তোর্ষা নদীতে নৌকায় ঝুঁকির পারাপার

Torsha River: টানা বর্ষণে ফুঁসছে তোর্ষা! ‌যাতায়াতের ভরসা একমাত্র নৌকা, তাই ঝুঁকির পারাপার

কোচবিহার: জেলা কোচবিহারের সদর শহরের পাশ দিয়েই বয়ে গিয়েছে তোর্ষা নদী। বছরের বেশিরভাগ সময়ে প্রচুর মানুষ এই নদী পারাপার করে থাকেন। শহরের ফাঁসির ঘাট এলাকায় এই নদী পারাপার দীর্ঘ সময় ধরে হয়ে আসছে। বছরের যে সময় গুলিতে নদীর জল কম থাকে, সেই সময় অস্থায়ী বাঁশের সাঁকো দিয়ে পারাপার চলে। তবে নদীর জল বাড়লে সেই সাঁকো বন্ধ করে দেওয়া হয়। তখন নদী পারাপার চলে নৌকায়।

এলাকার এক স্থানীয় বাসিন্দা মুকুল রায় জানান,”সারাটা বছর তাঁরা এখন এই জায়গা দিয়েই নদী পারাপার করেন। এতে সময় কম লাগে চলাচল করতে। এছাড়া অনেকটাই সুবিধা হয় যেকোনও কাজের ক্ষেত্রে। তবে নদীর জল বাড়লে নৌকা দিয়ে এই পথে নদী পারাপার করা অনেকটাই ঝুঁকিপূর্ণ। যেকোনও সময় দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে।”

আরও পড়ুন:পকেটে ১০টাকা থাকলেই ভরবে মন! অবাক স্বাদের খনি এই চপের দোকানে উপচে পড়ছে ভিড়

নদী পারাপারের মাঝি উৎপল দাস জানান,”এখানে নদী পারাপার করতে ঝুঁকি থাকলেও বহু মানুষের এই পথ ভরসা। তাইত এই পথে সারাদিনে প্রায় হাজারের বেশি মানুষ চলাচল করে থাকেন। এখানে নদী পারাপার করতে ১০ টাকা নেওয়া হয়।” দীর্ঘ সময় ধরে বহু মানুষ এখানে স্থায়ী সেতুর দাবি জানালেও আজও সেই সেতু হয়ে ওঠেনি। তাই দিনের পর দিন এভাবেই এখানের ঝুঁকিপূর্ণ যাতায়াত হয়ে আসছে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Sarthak Pandit