উত্তাল বাংলাদেশের প্রভাব হিলি সীমান্তে 

Bangladesh Crisis: বাংলাদেশে আটকে ভারতীয় ট্রাকচালকরা! ফিরিয়ে আনতে ব্যবস্থা প্রশাসনের

দক্ষিণ দিনাজপুর: বাংলাদেশ উত্তপ্ত। বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইস্তফা দেওয়ার পর ইতিমধ্যেই সেনা অভ্যুত্থান হয়েছে। সেনা অভ্যুত্থানের সঙ্গে সঙ্গে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি আন্তর্জাতিক সীমান্তে তার প্রভাব যথেষ্ট লক্ষ্য করা যাচ্ছে। ইতিমধ্যেই সীমান্ত লাগোয়া এলাকার সমস্ত দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছে বিএসএফের পক্ষ থেকে।

হিলি ইমিগ্রেশন দিয়ে বহি:বাণিজ্যের উপর প্রভাব পড়তে চলেছে। রফতানি করা পণ্য বোঝাই লরি সীমান্ত পেরিয়ে যাওয়ার জন্য তৈরি হলেও পরিস্থিতি খারাপ হওয়ায় বহি:বাণিজ্য বন্ধ করে দেওয়া হয়। ফলে লাইন দিয়ে ফের দাঁড়িয়ে আছে পণ্যবাহী গাড়ি।

আরও পড়ুনঃ ভারতীয় জলসীমায় নিরাপত্তা বাড়াতে ফ্রেজারগঞ্জে এল এয়ার কুশিয়ন ভেসেল, কীভাবে কাজ করবে? জানুন

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশের পানামা বন্দরের পণ্য খালি করতে গিয়ে প্রায় শতাধিক ট্রাক ড্রাইভার বাংলাদেশে আটকে রয়েছে এখনও পর্যন্ত। বিএসএফ সূত্রে খবর, সেই সমস্ত ট্রাক ড্রাইভারদের খুব শীঘ্রই দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। হিলি সীমান্ত লাগোয়া ওপার বাংলার দিনাজপুর এলাকার একাধিক জায়গায় অগ্নিসংযোগের খবর পাওয়া গিয়েছে।

সীমান্তের পরিস্থিতি কেমন রয়েছে সেই বিষয়েই জেলা পুলিশ সুপার-সহ বিশাল পুলিশ বাহিনী ইতিমধ্যেই হিলি এলাকায় পরিদর্শন করেছেন। এই অবস্থায় সীমান্ত এলাকায় ব্যবসায়িক কার্যকলাপ বন্ধ হওয়ায় উভয় দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে। বর্তমান পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

সুস্মিতা গোস্বামী