আসানসোলের মহিষীলার ৩ নম্বর কলোনির বাসিন্দা আঙ্গুরবালা সাহা।

Bangladesh Crisis: জীবনের শেষ লগ্নে বাংলাদেশের ভয়ঙ্কর ছোটবেলা দেখছেন আসানসোলের আঙ্গুরবালা, শিউরে ওঠা গল্প

আসানসোল: ছাত্র আন্দোলনের জেরে। শেষমেষ প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছেন মুজিব কন্যা শেখ হাসিনা। ছেড়েছেন দেশ। প্রধানমন্ত্রী দেশ ছাড়ার পরেই তার বাসভবন গণভবনের দখল নিয়েছে জনতা। ভেঙে ফেলা হয়েছে বঙ্গবন্ধুর মূর্তি। যেসব ভিডিও ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল। দেশের এমন অরাজক অবস্থা দেখে ভিনদেশে থাকা অনেকেই আঁতকে উঠছেন। আবার কারও কারও স্মৃতিতে তাজা হয়ে উঠছে পুরানো সেই দিনের কথা। যখন এমনই কিছু পরিস্থিতির জন্য দেশ ছেড়ে আসতে বাধ্য হয়েছিলেন তারা।

বাংলাদেশ থেকে কয়েকশো কিলোমিটার দূরে অবস্থিত আসানসোলে বসে তেমনই অবস্থা আঙ্গুরবালা সাহার। ৮৭ বছর বয়সে এসেও এই ছবি টাটকা করে দিয়েছে তার ছোটবেলার স্মৃতি। বয়স তখন ১০ কী ১২, বাংলাদেশ তখন উত্তাল। বাধ্য হয়ে দেশ ছেড়েছিলেন তিনি। চলে এসেছিলেন ভারতে। প্রথমে এসে উঠেছিলেন শিয়ালদহতে। তারপর সেখান থেকে স্থান হয়েছিল চুঁচুড়ায়, ব্যবস্থা করে দিয়েছিল তৎকালীন সরকার। কিন্তু সেখানেও বেশি দিন থাকেননি। তিনি চলে যান আসানসোলের মহিষীলার রিফিউজি কলোনিতে। এখন সেখানেই তার স্থায়ী বাসস্থান।

আরও পড়ুনঃ বাংলাদেশে বিপদে পরিবার! চিকিৎসা করাতে এসে আটকে রঞ্জন, মরিয়া চেষ্টা দেশে ফেরার

ভিন দেশে বসে বাংলাদেশের ছবি দেখে তিনি রীতিমতো দিশেহারা। জীবনের শেষ বয়সে ফের একবার ছোটবেলার সেই ভয়ানক স্মৃতিগুলো তরতাজা হয়ে উঠেছে আঙ্গুরবালা দেবীর কাছে। জন্মভূমি থেকে আবার সেই পুরানো পরিস্থিতি দিকে এগিয়ে যাচ্ছে, এমনটাই ভাবিয়ে তুলেছে তাঁকে। আসানসোলের রিফিউজি কলোনিতে বসে বহু দশক আগে ছেড়ে আসা দেশের সুস্থতা কামনা করছেন তিনি। দেশে ফের শান্তি ফিরে আসুক, ফিরে আসুক সাধারণ জীবন যাপন, এটাই তার প্রার্থনা।

আরও পড়ুনঃ চলতি বছর পদ্মার ইলিশ থেকে বঞ্চিত হবে বাঙালি! দাম কি বাড়ল? মাছ ব্যবসায়ীরা যা জানালেন

যদিও বাংলাদেশে এখন তার আর কিছু নেই। একটা সময় তার বাড়ি ছিল বাংলাদেশের ময়মনসিংয়ে। কিন্তু দেশজুড়ে অরাজকতার ছবি দেখে সেখানে আর থাকতে পারেননি। ছেড়েছিলেন দেশ। কিন্তু জন্মভূমি তো। তাই টিভির পর্দায় বাংলাদেশের ছবি দেখে নিজেকে ঠিক রাখতে পারছেন না তিনি। দেশের জন্য চিন্তায় মনটা কেমন করে করে উঠছে। টিভির পর্দায় তিনি বাংলাদেশের প্রতিটা মুহূর্তের আপডেট নিচ্ছেন।

প্রসঙ্গত, গত এক মাসের বেশি সময় ধরে ছাত্র আন্দোলনে উত্তাল বাংলাদেশ। কোটা সংরক্ষণ প্রসঙ্গে শুরু হয় আন্দোলন। আন্দোলনকারীদের সঙ্গে দফায় দফায় খণ্ড যুদ্ধ হয় সে দেশের পুলিশ কর্মীদের যার ফলে বহু তরতাজা প্রাণ চলে গিয়েছে বলে অভিযোগ। এমতাবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের দাবি ওঠে। তার মধ্যে সোমবার দুপুরের পর হঠাৎ করে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সেনার বিশেষ হেলিকপ্টারে ছাড়েন দেশ। আর সেই পরিস্থিতি দেখে পুরানো স্মৃতি ফিরে ফিরে আসছে আঙ্গুরবালা সাহার।

নয়ন ঘোষ