দশাবতার রাখি

Bankura News: দিল্লির দরবার থেকে বিষ্ণুপুর! সেই ইতিহাস এখন রাখিতে

বিষ্ণুপুর, বাঁকুড়া : বিষ্ণুপুরের মল্ল রাজাদের হারিয়ে যাওয়া ইতিহাসের কাহিনী স্থান পেল রাখিতে। শিল্পী শিল্পা সূত্রধর বানালেন দশাবতার রাখি! এবারের রাখি বন্ধন উৎসবে অভিনবত্ব দেখল বিষ্ণুপুরবাসী। কবিগুরু রবি ঠাকুরের ভ্রাতৃত্বের বন্ধন রাখি বন্ধন উৎসব, এবারের রাখি বন্ধন উৎসবে অভিনবত্ব দেখতে চলেছে বিষ্ণুপুরবাসী, বিষ্ণুপুরের বাসিন্দা শিল্পা সূত্রধরের হাতের ছোঁয়ায় এবার রাখিতে স্থান পেয়েছে মল্ল রাজাদের দশ অবতার তাস।

১৫৯২ খ্রিষ্টাব্দে বিষ্ণুপুরের রাজা বীর হাম্বীর জমিদারী লাভ করেন। আকবরের সঙ্গে তার সুসম্পর্ক থাকায় বিভিন্ন সময় তিনি আকবরের রাজ-দরবারে যান। সেখানে তিনি তাস খেলা দেখলে তিনি স্বরাজ্যে এসে স্বতন্ত্র উপায়ে ঈশ্বর-ভাবালুতা এক নতুনসৃষ্টির কথা ভাবেন। তারই নির্দেশেবিষ্ণুপুরনিবাসী শিল্পী কার্ত্তিক ফৌজদার দশাবতার ওরক বা তাস তৈরি করেন। মল্লনৃপতিগণ চিত্তবিনোদনের জন্য অবসর সময়ে এই তাস খেলত। এরপর বিষ্ণুপুরের পাশ দিয়ে বয়ে যাওয়া দারকেশ্বর নদীর বুক দিয়ে গড়িয়েছে প্রচুর জল, বিষ্ণুপুরের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মল্ল রাজাদের ইতিহাস, তবে আজ আর রাজারাও নেই রাজাদের রাজত্বও নেই। স্বাভাবিকভাবেই মল্ল রাজাদের চিত্তবিনোদনের দশ অবতার তাস আজ বিলুপ্তের পথে।

আরও পড়ুন : ‘ওরাও’ পারে ! শুশুনিয়ার খুদেরা বানাচ্ছে রাখি

অ্যান্ড্রয়েড যুগে হারিয়ে যেতে বসেছিল এই দশ অবতার তাস। ঠিক তখনই বিষ্ণুপুরের এক কন্যা শিল্পা সূত্রধরের ভাবনায় ফুটে উঠে কীভাবে মল্ল রাজাদের ইতিহাসের সঙ্গেজড়িয়ে এই দশ অবতার তাসকে সভ্য সমাজে ফিরিয়ে আনা যায়, সামনেই রয়েছে রাখি বন্ধন। তাই এই ভ্রাতৃত্বের বন্ধনকে সামনে রেখে মল্ল রাজাদের ইতিহাসে দশ অবতার তাসের মেলবন্ধনের সঙ্গেবর্তমান সমাজের মেলবন্ধন করার উদ্দেশ্য নিয়ে এগিয়ে চলেছে শিল্পা সূত্রধর।রাখি বন্ধনের জন্য রাত দিন এক করে শিল্পা সূত্রধর তুলির টানে মল্ল রাজাদের ইতিহাসের দশ অবতার তাসের এক এক অবতারকে স্থান দিয়ে চলেছে এক একটি রাখিতে। তার এই মল্লরাজাদের ইতিহাসকে বাঁচিয়ে রাখার ভাবনায় খুশি সমগ্র বিষ্ণুপুরবাসী। শিল্পা সূত্রধর জানান, “দশাবতার দাস যাতে মানুষের মধ্যে আরও ছড়িয়ে পড়ে, সেই কারণেই রাখি বন্ধন উৎসবকে কেন্দ্র করে দশাবতার রাখি তৈরি করেছি।”

আরও পড়ুন : বালুচুরী-মসলিনকে কড়া টক্কর, এবার পুজোর বাজার কাঁপাচ্ছে ‘রিভার্স কাঁথা শাড়ি’, কোথায় পাবেন?

ঠিক যেভাবে তৈরি হয় দশাবতার তাস তেমন ভাবেই তৈরি করা হয়েছে রাখি। সুতির কাপড়কে তেঁতুল বীজের আঠা এবং খড়ি মাটি দিয়ে ভালো করে মিশিয়ে এবং শুকিয়ে চাকতির মত কাটা হয়। এবার সেই চাকতিতে সুন্দর করে রং করে ফুটিয়ে তোলা হয় বিষ্ণুর দশ অবতারকে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

এক একটি রাখিতে ফুটে উঠেছে এক একটি অবতার। ঠিক যেভাবে এক একটি তাসে ফুটে উঠে অবতারদের ছবি।

নীলাঞ্জন ব্যানার্জী