প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য

Buddhadeb Bhattacharya Last Journey Schedule: চিরবিদায়…! শেষবারের মতো পাম অ্যাভিনিউ ছাড়লেন ধবধবে সাদা ধুতি-পাঞ্জাবির ‘বুদ্ধবাবু’, রইল শেষযাত্রার কর্মসূচি

কলকাতা: প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শোকস্তব্ধ বাংলা। দুপুর দুটো নাগাদ বালিগঞ্জের পাম অ্যাভিনিউয়ের বাড়ি থেকে শেষবারের মতো বের করে আনা হল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কমরেডকে। দু’কামরার ফ্ল্যাট থেকে তাঁর মরদেহ নিয়ে শকট পৌঁছয় পিস ওয়ার্ল্ডে। সেখানেই শায়িত থাকবেন কিংবদন্তি-সম প্রবীণ রাজনীতিবিদ।

বুদ্ধদেবের শকটের পিছন পিছন এদিনের যাত্রাপথে সঙ্গী ছিল সেই ২ নং সাদা অ্যাম্বাসাডর গাড়ি। লাল সেলাম কমরেড স্লোগান দিয়ে তাঁকে শ্রদ্ধা জানানো হয় পিস ওয়ার্ল্ডে। উপস্থিতি ছিলেন স্ত্রী মীরা ভট্টাচার্য ও একমাত্র সন্তান সুচেতন। আগামিকাল শুক্রবারই শেষবিদায় জানিয়ে কমরেড বুদ্ধদেব ভট্টাচার্যের আনুষ্ঠানিক শোকযাত্রা।

আরও পড়ুন: ‘মীরাদি, সুচেতনের প্রতি আমার আন্তরিক সমবেদনা…’, বুদ্ধদেব ভট্টাচার্যের আকস্মিক প্রয়াণে মর্মাহত মমতা

বুদ্ধবাবুর দেহ সংরক্ষণ করা হবে আজ, বৃহস্পতিবার। বামফ্রন্টের বহু নেতা, কর্মী, সমর্থকেরা সারাদেশের বিভিন্ন জায়গা থেকে আসবেন শেষবারের মত বুদ্ধবাবুকে দেখতে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচাৰ্যর দেহ রাখা থাকবে পিস ওয়ার্ল্ডে। ইতিমধ্যেই কলকাতা পুলিশের টিম মোতায়েন রয়েছে এখানে। চিকিৎসা শাস্ত্রের গবেষণার জন্য দেহ দান আগেই করেছিলেন বুদ্ধবাবু। ইতিমধ‍্যেই, চিকিৎসকরা পৌঁছেছেন প্রয়োজনীয় প্রক্রিয়ার প্রস্তুতিতে। চক্ষু দানের প্রক্রিয়া শেষ। কাল, শুক্রবার এনআরএস-এ দেহ দান করা হবে।

একনজরে রইল প্রয়াত কমরেড বুদ্ধদেব ভট্টাচার্যের শোকযাত্রার কর্মসূচী : শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪

১) পিস ওয়ার্ল্ড থেকে বিধানসভার উদ্দেশ্যে রওনা সকাল ১০.৩০।
২) বিধানসভা ভবন বেলা ১১-১১.৩০ মিনিট।
৩) মুজফফর আহমেদ ভবন, দুপুর ১২-৩.১৫ মিনিট।
৪) দীনেশ মজুমদার ভবন ৩.৩০-৩.৪৫ মিনিট।
৫) ৩.৪৫ মিনিট দীনেশ মজুমদার ভবন থেকে দেহদানের জন্য
নীলরতন সরকার মেডিকেল কলেজ ও হাসপাতালের উদ্দেশ্যে শেষযাত্রা।
৬) দেহদান – বিকাল ৪টে ।