Income Tax Free Countries: ট্যাক্স দিতে দিতে দিশেহারা? বিশ্বের এই দেশগুলোতে এক টাকাও আয়কর দিতে হয় না, দেখে নিন তালিকা

Income Tax Free Countries: সরকার কোথা থেকে টাকা পায়? এককথায় এর উত্তর হল, আয়কর থেকে। বেতন অনুযায়ী আয়কর দেন দেশবাসী। এর জন্য স্ল্যাব বেঁধে দিয়েছে সরকার। যার রোজগার বেশি, তাঁর আয়করের পরিমাণও বেশি। আবার উল্টোটাও সত্যি। শুধু ভারত নয়, প্রায় গোটা বিশ্বে এটাই দস্তুর।

তবে নিয়মের ব্যতিক্রমও আছে। পৃথিবীতে এমন অনেক দেশ রয়েছে, যেখানে এক টাকাও কর দিতে হয় না। তাহলে ট্যাক্স ছাড়া দেশের অর্থনীতি চলে কীভাবে? সেটা আলাদা প্রসঙ্গ। এখানে ইনকাম ট্যাক্স ফ্রি দেশগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: অবসর জীবনের জন্য সঠিক পেনশন প্ল্যান বাছবেন কীভাবে? এই জিনিসগুলো অবশ্যই মাথায় রাখুন

বাহামা: পৃথিবীর পশ্চিম গোলার্ধে অবস্থিত বাহামাকে পর্যটকদের স্বর্গ বলা হয়। দেশের নাগরিকদের থেকে এক পয়সা আয়কর নেয় না সরকার।

মোনাকো: ইউরোপের একটা ছোট দেশ মোনাকো। বলা হয়, এখানে শুধু বড়লোকরাই ছুটি কাটাতে আসতে পারেন। এক পয়সা আয়কর দিতে হয় না। ৫ লাখ ইউরো ফি দিতে পারলেই এই দেশে ৩ মাস থাকার পারমিট পাওয়া যায়।

সংযুক্ত আরব আমিরশাহি: মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই কোনও আয়কর বা কর্পোরেট ট্যাক্সের বালাই নেই। বিশেষ করে তেলই যাদের আয়ের মূল উৎস। এদের মধ্যে সংযুক্ত আরব আমিরশাহি অন্যতম। আয়কর ব্যবস্থা না থাকলেও ইউএই-এর অর্থনীতি প্রতি বছরই লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

আরও পড়ুন: মহিলাদের জন্য রইল সেরা ‘Business Ideas’, ঘরে বসেই রোজগার হবে লক্ষ লক্ষ টাকা

বারমুডা: ক্যারিনিয়ান দ্বীপপুঞ্জের বারমুডা গোলাপি বালির সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত। সুস্বাদু খাওয়াদাওয়া আর অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যের টানে পর্যটকরা ভিড় জমান এখানে। আয়কর, প্রপার্টি ট্যাক্স কিংবা কর্পোরেট লেভি দিতে হয় না। তবে এই দেশে থাকাটা ব্যয়বহুল।

কেম্যান আইল্যান্ড: উত্তর আমেরিকার ক্যারিবিয়ান অঞ্চলের মধ্যে মধ্যে পড়ে কেম্যান আইল্যান্ড। পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান। অনেকেই ছুটি কাটাতে আসেন। এই দেশের নাগরিকদের আয়কর দিতে হয় না।

ওমান: সংযুক্ত আরব আমিরশাহির মতো এই দেশও সম্পূর্ণ আয়কর মুক্ত দেশ। নাগরিকদের কোনও কর দিতে হয় না। তেল ও গ্যাসের প্রাকৃতিক ভান্ডার থেকেই ওমানের রোজগার। সেই কারণেই আলাদা করে আয়করের ব্যবস্থা নেই বলে মনে করা হয়।