গত বৃহস্পতিবার প্রয়াত হয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তাঁর সঙ্গে ভারতীয় দলের প্রাক্তন ক্যাপ্টেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের সুসম্পর্কের কথা অনেকেরই জানা।

Buddhadeb Bhattacharjee Last Rites: মমতার সরকারের গান স্যালুট হচ্ছে না বুদ্ধদেবের শেষযাত্রায়! কারণ নিয়ে ধোঁয়াশা

কলকাতা: বিদায় বুদ্ধদেব ভট্টাচার্য। শুক্রবার কমরেডের শেষযাত্রা। বৃহস্পতিবার সকালে তাঁর জীবনাবসান হয়, এদিন তাঁর দেহদানের মধ্যে দিয়ে পূর্ণ হবে শেষযাত্রা। প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্মান জানানোর কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গান স্যালুট কি দেওয়া হবে?

সিপিআইএম নেতৃত্বের তরফে জানানো হয়েছে, গান স্যালুট হবে না। দলের যুক্তি, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী মন্ত্রিত্ব ছাড়ার পর সরকারি সাহায্য নেননি। তাঁর ইচ্ছেকে সম্মান জানিয়েই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সিপিএম। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য রবিন দেব শুক্রবার বলেন, ‘আমরা বিষয়টা জানিয়েছি। মুখ্যমন্ত্রী আমার সঙ্গে কথা বলেছিলেন। আমাদের সঙ্গে বিধানসভার স্পিকারেরও কথা হয়েছে। আমরা বললাম, এ ক্ষেত্রে গান স্যালুট দেওয়া যায় না। কারণ, গান স্যালুট একেবারে লাস্ট স্টেজ। সেটার পর আর কিছু করা যায় না।’

আরও পড়ুন: ‘সকলের প্রিয়জন’, বিধানসভায় বুদ্ধদেবের মরদেহ, শাসক-বিরোধীদের শ্রদ্ধা, পাশাপাশি অভিষেক-শুভেন্দুও

তিনি আরও বলেন, ‘আমরা এখন যাচ্ছি বিধানসভায়। এর পর আলিমুদ্দিন স্ট্রিট। সেখানে তিন ঘণ্টা দেহ থাকবে। তার পর একটা মিছিল হবে। দীনেশ মজুমদার ভবনে, যেখানে যুব ফেডারেশনের অফিস, সেখানে যাবে দেহ। তার পর এনআরএসে বডি দান করা হবে। আর এনআরএসে তো গান স্যালুট দেওয়ার কোনও প্রভিশন নেই।’

আরও পড়ুন: ‘তাঁকে দেখেই প্রধান শিক্ষক চেয়ার ছেড়ে দেন, কিন্তু…’, বুদ্ধদেব ভট্টাচার্যের স্মৃতিচারণায় শৈলেন্দ্র-স্কুল

জ্যোতি বসু অবশ্য গান স্যালুট পেয়েছিলেন। ২০১০ সালের জানুয়ারি মাসে লাল পতাকায় ছেয়ে যাওয়া রেড রোডে জ্যোতিবাবুর মরদেহ জাতীয় পতাকায় আচ্ছাদিত করে রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুট দেওয়া হয়েছিল। তবে বুদ্ধদেব ভট্টাচার্যের ক্ষেত্রে তা হবে না। ঠিক কী কারণে এই সিদ্ধান্ত তা পরিষ্কার হচ্ছ না। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন বুদ্ধবাবু।

বৃহস্পতিবার সকাল ৮ টা বেজে ২০ মিনিটে প্রয়াত হন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। খবর পেয়েই ছুটে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবারের পাশে দাঁড়িয়েছেন। শুক্রবার নীলরতন সরকার মেডিক্যাল কলেজে দেহদান করা হবে বামনেতার।