WhatsApp-CBI স্ক্যাম সম্পর্কে সাবধান! সাধারণ মানুষ কোটি কোটি টাকা হারিয়েছে, জানুন সুরক্ষিত থাকার উপায়

WhatsApp CBI Scam: WhatsApp-এ একটি কল, তারপরেই…অ‍্যাকাউন্ট থেকে গায়েক লাখ লাখ টাকা! খুব সাবধান

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) প্রতারণামূলক কার্যকলাপের বৃদ্ধি সম্পর্কে জনসাধারণের উদ্দেশ্যে একটি দৃঢ় সতর্কতা জারি করেছে। যেখানে প্রতারকরা অর্থ আদায়ের জন্য সিবিআই অফিসারদের ছদ্মবেশ ধারণ করছে। এই অপরাধীরা এজেন্সির লোগো এবং উর্ধ্বতন কর্মকর্তাদের নাম ব্যবহার করে স্ক্যাম করছে।

সিবিআই-এর সতর্কতা –

CBI ক্রমবর্ধমান অনলাইন জালিয়াতি সম্পর্কে X (পূর্বে Twitter) হ্যান্ডলে একটি পোস্ট শেয়ার করেছে এবং ব্যবহারকারীদের সতর্ক থাকতে বলেছে। CBI পোস্ট করেছে, “অনুগ্রহ করে সিবিআই অফিসারদের নাম এবং পদের অপব্যবহার করে ঘটা স্ক্যাম সম্পর্কে সতর্ক থাকুন। সিবিআই আধিকারিকদের স্বাক্ষরযুক্ত জাল নথি, ডিরেক্টর, সিবিআই সহ জাল ওয়ারেন্ট/সমন জাল করার জন্য প্রচার করা হয়, বিশেষ করে ইন্টারনেট/ই-মেল/WhatsApp ইত্যাদিতে।”

আরও পড়ুন: বলুন তো কোন জিনিস বাগানে সবুজ, বাজারে কালো আর ‘বাড়িতে লাল’ হয়? রান্নাঘরেই আছে কিন্তু! ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

অন্য একটি পোস্টে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জনগণকে জানিয়েছে যে, স্ক্যামাররা জনগণের কাছ থেকে অর্থ আদায়ের জন্য WhatsApp-এর মাধ্যমে কল করার জন্য তাদের প্রদর্শনের ছবি হিসাবে সর্বজনীনভাবে উপলব্ধ সিবিআই লোগোর অপব্যবহার করছে। X হ্যান্ডলে CBI পোস্ট করেছে যে, “সর্বজনীনভাবে উপলব্ধ সিবিআই লোগোটি কিছু অপরাধী তাদের প্রদর্শনের ছবি হিসাবে কল করার জন্য অপব্যবহার করছে প্রধানত এর মাধ্যমে টাকা তোলার জন্য। জনসাধারণকে সতর্ক থাকার এবং এই ধরনের কেলেঙ্কারির শিকার না হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এই ধরনের কোনও ঘটনা ঘটলে অবিলম্বে রিপোর্ট করা উচিত স্থানীয় পুলিশের কাছে।”

সিবিআই এমন ঘটনা বৃদ্ধির কথা জানিয়েছে, যেখানে ব্যক্তিরা এজেন্সি থেকে বলে দাবি করে জাল কল, ই-মেল বা বার্তা পেয়েছেন। এই স্ক্যামাররা প্রায়ই ভিকটিমদের তাদের অর্থের দাবি মেনে চলতে ব্যর্থ হলে, আইনি ব্যবস্থা নেওয়া বা গ্রেফতারের হুমকি দেয়।

আরও পড়ুন: ক্যানসারে সদ্য মৃত স্ত্রী, একাধিক বিয়ে! নিজেকে পুলিশকর্মী পরিচয় দিত আর জি কর কাণ্ডে ধৃত সঞ্জয়

এজেন্সি জনসাধারণকে সতর্ক থাকার এবং সিবিআই থেকে দাবি করা যে কোনও যোগাযোগের সঙ্গে মোকাবিলা করার সময় সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে। প্রকৃত সিবিআই কর্মকর্তারা কখনও ফোনে বা ই-মেলের মাধ্যমে ব্যক্তিগত বা আর্থিক তথ্য চাইবেন না।

সুরক্ষিত থাকার কয়েকটি টিপস –

কলকারীকে যাচাই: সর্বদা স্বাধীনভাবে কলকারীর পরিচয় যাচাই করা উচিত। বিশেষ করে যদি তারা CBI থেকে বলে দাবি করে।

ব্যক্তিগত তথ্য শেয়ার করা: ফোনে বা কোনও ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যক্তিগত বা আর্থিক বিবরণ কখনও প্রকাশ করা উচিত নয়। যদি না প্রাপকের সত্যতা সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হওয়া যায়।

আরও পড়ুন: ১ মিনিটে আয় ২ কোটি! সার্চ করতে এক পয়সা লাগে না, তাও কোটি কোটি টাকা কীভাবে আয় করে গুগল? জানলে অবাক হবেন

জাল লিঙ্ক থেকে সতর্ক: এই লিঙ্কগুলিতে ক্লিক করা উচিত নয়। বা অজানা প্রেরকদের থেকে পাঠানো অ্যাটাচমেন্ট ওপেন করা উচিত নয়। কারণ এতে ক্ষতিকারক সফ্টওয়্যার থাকতে পারে।

সন্দেহজনক কার্যকলাপের রিপোর্ট: অবিলম্বে স্থানীয় পুলিশ বা সাইবার ক্রাইম সেলকে কোনও সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে রিপোর্ট করা উচিত।