প্রয়াত বুদ্ধদেব বাবু

Birbhum News: প্রয়াত বাম জমানার শেষ মুখ্যমন্ত্রী! বুদ্ধবাবুর শোক সামলাতে পারছেন না বীরভূমের প্রাণকৃষ্ণ

বীরভূম: প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শুক্রবার তাঁর শেষযাত্রা। দুপুরে পাম অ্যাভিনিউয়ের বাড়ি থেকে বুদ্ধবাবুর দেহ নিয়ে যাওয়া হয় পিস ওয়ার্ল্ডে। তাঁর মৃত্যুতে ভেঙে পড়েছেন বীরভূমের প্রাণকৃষ্ণ সিমলান্দী। রামপুরহাটের বাসিন্দা প্রাণকৃষ্ণ নিজের কর্মদক্ষতায় মসুর ডাল,  খেজুরের বীজের মধ্যে মনীষী,  রাজনৈতিক নেতা-নেত্রীদের ছবি এঁকে উপহার দিয়েছেন। সেই মতোই তিনি উপহার দিয়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্যকে।

প্রাণকৃষ্ণবাবু  জানান, সামান্য একটি মসুর ডালের মধ্যে সাদা পাঞ্জাবি ও কালো বোতাম দিয়ে ছবি এঁকেছিলেন বুদ্ধদেববাবুর। ছবি আঁকার পর তৎকালীন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীর তত্ত্বাবধানে রাইটার্স বিল্ডিংয়ে পৌঁছন। নিজের হাতে তুলে দেন উপহার।  বুদ্ধবাবুর মৃত্যুর খবর পেতেই কার্যত শোকস্তব্ধ হয়ে পড়েছেন তিনি। ২০০৯ সালের জুলাই মাসে যখন তিনি বুদ্ধবাবুকে সেই উপহার দিতে গিয়েছিলেন তখন ৩৫ মিনিট কথা হয়েছিল।

আরও পড়ুন: WB06 0002-আর উঠবেন না বুদ্ধদেব, অন্তিম যাত্রাতেও শববাহী শকটের পিছনে চলল সেই সাদা অ্যাম্বাসাডর

সময়সূচি মেনে সকাল সাড়ে দশটায় সম্পূর্ণ নিরাপত্তায় পিস ওয়ার্ল্ড থেকে রওনা হবে বুদ্ধবাবুর মরদেহ। প্রয়াত রাজনীতিবিদ, সিপিআইএম-এর প্রবীণ নেতাকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য বিধানসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহ শায়িত থাকবে সকাল ১১ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত। বিধানসভা থেকে বুদ্ধবাবুর মরদহ এরপর নিয়ে যাওয়া হবে আলিমুদ্দিন স্ট্রিট। সেখানে বারোটা থেকে বেলা ৩টে ১৫ পর্যন্ত শায়িত থাকবে মরদেহ।