গাজার স্কুলে রকেট হামলা ইজরায়েলের, কমপক্ষে ৯০ জনের মৃত্যু, ইজরায়েলের দাবি হামাসের কম‍্যান্ড সেন্টার

Israel-Gaza Conflict: গাজার স্কুলে রকেট হামলা ইজরায়েলের, কমপক্ষে ৯০ জনের মৃত্যু, ‘হামাসের কম‍্যান্ড সেন্টার’ দাবি ইজরায়েলের

ফের গাজায় হামলা চালাল ইজরায়েল। ঘটনায় প্রায় ৯০ জনের মৃত্যু হয়েছে। গাজার সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, শহরের একটি স্কুলে পরপর আঘাত হানে ৩টি ইজরায়েলি রকেট। এখানে আশ্রয় নিয়েছিলেন বাস্তুচ্যুতরা। হামলায় কয়েকজনের শরীরে আগুন ধরে যায়। এই ঘটনাকে ‘ভয়াবহ গণহত্যা’ আখ্যা দিয়ে ক্ষোভে ফেটে পড়ে স্থানীয়রা।

ইজরায়েলি সেনাবাহিনী একটি বিবৃতিতে শনিবার জানিয়েছে, “আল তাবাইন স্কুলে কমান্ড ও কন্ট্রোল সেন্টার চালাচ্ছিল হামাস। সেই সন্ত্রাসীদেরই খতম করা হয়েছে।’’ তবে আরও দুটি স্কুলে ইজরায়েল হামলা চালিয়েছে বলে দাবি করেছে গাজা কর্তৃপক্ষ। তাদের দাবি, আল তাবাইন স্কুলে হামলার দু’দিন পর আরও দুটি স্কুলে হামলা চালানো হয়। তাতে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: বলুন তো কোন জিনিস বাগানে সবুজ, বাজারে কালো আর ‘বাড়িতে লাল’ হয়? রান্নাঘরেই আছে কিন্তু! ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

গত ৭ অক্টোবর হামলার প্রতিশোধ হিসেবে হামাসকে নিশ্চিহ্ন করে দেওয়ার শপথ নিয়েছে ইজরায়েল। তারপর থেকেই প্যালেস্তাইন ও গাজায় একের পর এক হামলা চালাচ্ছে ইজরায়েলি সেনা। মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও এর প্রভাব পড়ছে। ক্রমশ উত্তপ্ত হচ্ছে আরব। এই পরিস্থিতিতে আলোচনার ডাক দিয়েছে আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা। তাদের অনুরোধে সম্মত হয়েছে ইজরায়েল।

ইরান দাবি করেছে, রাজনৈতিক লাভের উদ্দেশ্যে লড়াইকে টেনে নিয়ে যাচ্ছেন নেতানিয়াহু। ফলে মধ্যপ্রাচ্যে যুদ্ধ-পরিস্থিতি তৈরি হচ্ছে। খান ইউনিসের বাসিন্দা আহমেদ আল নাজ্জার বলছেন, “আমাদের দয়া করুন। ঈশ্বরের দোহাই। ছোট শিশু ও মহিলাদের রাস্তায় ফেলে মারছে। যথেষ্ট হয়েছে।’’ ইজরায়েলি সেনার তরফে জানানো হয়েছে, দক্ষিণ গাজার শহর খান ইউনিস থেকে সেনা প্রত্যাহারের কাজ চলছে।

ইজরায়েলি সেনা প্রত্যাহারের আদেশ জারি করার পরই রাস্তায় নেমেছে বাসিন্দারা। এএফপিটিভি-র ক্যামেরায় ধরা পড়েছে, ভগ্নস্তূপের মধ্যে দিয়ে খালি পায়ে কেউ বা মোটর সাইকেল বা গাধার পিঠে জিনিসপত্র বেঁধে শহর ছেড়ে পালাচ্ছেন।

আরও পড়ুন: ‘মাস্টারমশাইয়ের মহাপ্রয়াণ’, প্রথম মাসে বেতন ১১৩ টাকা! এই স্কুলেরই শিক্ষক ছিলেন বুদ্ধদেব, জানেন কোন বিষয় পড়াতেন তিনি?

মহম্মদ আবদিন নামের এক গাজাবাসী বলেন, “এই নিয়ে ১৫ বার বাস্তুচ্যুত হলাম।’’ জাতিসংঘের মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোটো নিনো বলেছেন, “গত ৭২ ঘণ্টায় অন্তত ৬২ হাজার প্যালেস্তানীয় শহর ছেড়ে পশ্চিম খান ইউনিসের দিকে চলে গিয়েছেন।’’

মার্কিন যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশর একটি যৌথ বিবৃতিতে যুদ্ধরত সব পক্ষকে ১৫ অগাস্ট দোহা বা কায়রোতে আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়েছেন। তারা বলেছে, ‘আর দেরি নয়, অবিলম্বে চুক্তি বাস্তবায়িত করা হোক।’’