ঝাড়গ্রামে টাইগার সাফারি 

Jhargram News: বাঘের দেখা মিলবে জঙ্গলমহলে, গাড়িতে করে ঘুরে দেখবেন টাইগার সাফারি! বিরাট ঘোষণা

ঝাড়গ্রাম: অপেক্ষার মাত্র আর কয়েকটা দিন। জঙ্গল সাফারির মজা নিতে আর যেতে হবেনা উত্তরবঙ্গে। এবার কলকাতার খুব কাছেই তৈরি হবে টাইগার সাফারি। বাঘেদের মাঝে জঙ্গল সাফারির মজা পাবেন এখানে। ঝাড়গ্রামে এবার নবতম সংযোজন টাইগার সাফারি। ঝাড়গ্রামে টাইগার সাফারি তৈরির কথা ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জঙ্গলমহলে পর্যটক টানতে রাজ্য সরকারের নয়া উদ্যোগ। সবুজের জেলাকে ঢেলে সাজাতে ১০ কোটি টাকা ব্যয়ে উত্তরবঙ্গের বেঙ্গল সাফারি আদলে তৈরি করা হবে এই টাইগার সাফারি।

 ঝাড়গ্রাম পর্যটনের জন্য বিখ্যাত। পর্যটন মানচিত্রে জেলার একাধিক গুরুত্বপূর্ণ স্থান বরাবরই নজর কেড়েছে ভ্রমণপিপাসু বাঙালিদের। তবে এবার পর্যটন মানচিত্রে নয়া দিশা দেখাবে এই টাইগার সাফারি। ঝাড়গ্রাম শহরে রয়েছে ঝাড়গ্রাম মিনি জু। যেখানে হরিণ কিংবা অন্যান্য পশু পাখির পাশাপাশি ছিল চিতাবাঘ। ঝাড়গ্রাম শহরে অবস্থিত জঙ্গলমহল জুলজিক্যাল পার্কে সারাবছর বেশ ভিড় থাকত।

এই জুলজিক্যাল পার্ক হওয়ার পরেই উত্তরবঙ্গ থেকে নিয়ে আসা হয়েছিল চিতা বাঘ। শাল জঙ্গলের মধ্যে চিতাবাঘের ভালই বংশবিস্তার হয়। পরে অবশ্য পূর্ণবয়স্ক চিতা বাঘকে উত্তরবঙ্গে পাঠানো হয়। এই বিষয়টি নজরে রেখে ঝাড়গ্রামের শাল জঙ্গলকে বাঘের বসবাসের উপযুক্ত বলেই মনে করছে বনদফতর।

শুক্রবার ঝাড়গ্রাম জেলায় আদিবাসী অনুষ্ঠানের যোগ দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী ঝাড়গ্রাম জেলায় টাইগার সাফারি তৈরির ঘোষণা করেন। প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে ৬৪ একর জায়গায় তৈরি হবে এই টাইগার সাফারি। কেবলমাত্র শীত কিংবা দুর্গাপুজো নয়, সারা বছর পর্যটন মানচিত্রে নয়া ডেস্টিনেশন হবে জঙ্গলমহল ঝাড়গ্রাম। প্রশাসন সূত্রে খবর, ঝাড়গ্রাম চিড়িয়াখানার উল্টোদিকে ৬৪ একর জমি রয়েছে, তাতেই এই টাইগার সাফারি চালু হবে। ঝাড়গ্রাম জেলায় টাইগার সাফারি চালুর ঘোষণায় খুশি ঝাড়গ্রামের মানুষ। আর উত্তরবঙ্গ না, এবার উত্তরবঙ্গের পর্যটনের মজা পাওয়া যাবে দক্ষিণবঙ্গের জঙ্গলমহলে।