তৈরি করা হচ্ছে বাঁক

Sawan Somvar: শ্রাবণের শেষ সোমবারের জন্য বিভিন্ন রকমের বাঁক তৈরি চলছে জোর কদমে

মুর্শিদাবাদ: শিব ভক্তরা এই মাসের অপেক্ষা করেন। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে শ্রাবণ হিন্দু বর্ষের পঞ্চম মাস। এই সময় ভগবান শিবের পুজো যাঁরা করেন, তাঁদের সমস্ত মনোকামনা পূরণ হয়। এই সময় মহিলারা স্বামীদের দীর্ঘ জীবনের জন্য ব্রত রাখেন এবং কুমারী মেয়েরা শিবের মতো স্বামী পাওয়ার জন্য এবং জীবনের সুখ প্রাপ্তির জন্য ব্রত রাখেন। শ্রাবণ মাসে বাঁক কাঁধে যাত্রাও বের করা হয়। এই যাত্রার সময় শিব ভক্তরা পবিত্র গঙ্গা নদী থেকে জল ভরে নিয়ে আসেন ও ভগবান শিবের অভিষেক করেন।

বর্তমানে দোকানে চলছে বাঁক তৈরি। যা বিক্রি করে লাভবান হচ্ছেন বিক্রেতারা। ১৫০ টাকা থেকে দুই হাজার টাকা পর্যন্ত দামে বিক্রি করা হচ্ছে এই বাঁক। ঘুঙুর থেকে আরম্ভ করে ত্রিশূল দিয়ে সাজানো হয়। যার ফলে যে যেমন ভাবে সাজিয়ে তোলে তার সেই রকম দাম পড়ে। তবে এবছর বড় বাঁকের চাহিদা অনেকটাই বেশি। বড় বাঁক বিক্রি হচ্ছে দু’হাজার থেকে দশ হাজার টাকা পর্যন্ত। তবে এই শ্রাবণ মাসে বাঁক তৈরি করে লাভবান হচ্ছেন বিক্রেতারা। তবে এবছর বড় বাঁক বেশি বিক্রি হচ্ছে।

আরও পড়ুন – Sawan 2024: ভক্তির শক্তি অপার, শরীরে প্রতিবন্ধকতা কিন্তু মনে তো নেই, হুইল চেয়ারে করে বাবার মাথায় জল ঢাললেন দুই ভক্ত

কারণ, একটি বড় বাঁক তৈরি করে তাতে দশজন নিয়ে যান জল ঢালার উদ্দেশ্যে। তবে এ বছর গত বছরের থেকে ভালোই বিক্রি হচ্ছে বলেই জানিয়েছেন বিক্রেতারা।

শ্রাবণ মাসের শেষ আগামী সোমবার। তাই সারা সপ্তাহ জুড়ে জোর কদমে চলছে বাঁক তৈরি। কেউ বা রওনা দেবেন তারকেশ্বর। কেউ বা জল ঢালতে যাবেন নিজের জেলাতেই। তাই এখন বাঁক কিনতে ক্রেতারা ভিড় জমাচ্ছেন দোকানে। তবে ক্রেতারা জানান, অন্যান্য বছরের থেকে এবছর দাম অনেকটাই বেশি। ফলে দ্রব্যমূল্য বাজারের মধ্যেই জল ঢালার জন্য সাধ্য না থাকলেও সাধের উপায় বের করেই ক্রয় করতে হচ্ছে এই বাঁক।

Kaushik Adhikary