ডেঙ্গি নিয়ে সচেতনতা

Dengue Case: বর্ষায় ডেঙ্গি বৃদ্ধি, অক্টোবর পর্যন্ত সতর্ক থাকার নির্দেশ, সচেতন হতে রাতেও শহর সাফাই

মালদহ: অক্টোবর পর্যন্ত ডেঙ্গির প্রকোপ বৃদ্ধির আশঙ্কা জেলায়। এখন থেকেই শুরু হয়েছে জোর সচেতনতা। তবে চলতি বছর বর্ষার আগেই মালদহে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডেঙ্গি। এখনও পর্যন্ত মালদহে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন প্রায় ৩৫৪ জন। মালদহ জেলার মূলত কালিয়াচক ১, ২, ৩ ও ইংরেজবাজার ব্লকের গ্রামীণ এলাকায় বর্তমানে ডেঙ্গির প্রকোপ সবচেয়ে বেশি। অগাস্ট মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত ডেঙ্গি বৃদ্ধির সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।

মালদহ জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ্ত ভাদুড়ি বলেন, ”বর্ষার সময় ডেঙ্গির প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা বেশি থাকে। অক্টোবর মাস পর্যন্ত ব্যাপক হারে বিগত বছরগুলিতে ডেঙ্গি বৃদ্ধি পেয়েছে। নভেম্বর মাস থেকে কমতে শুরু করে। তাই এখন থেকেই সচেতন করতে বিভিন্ন পরিকল্পনা হচ্ছে।”

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এই সময় বর্ষা। যত্রতত্র বৃষ্টির জল জমে মশার জন্ম নেয়। আর এই মশা থেকেই ডেঙ্গির প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা প্রবল। বিগত বছরগুলিতেও দেখা গিয়েছে মালদহে বর্ষা ও তার পরবর্তী সময়ে জেলায় ডেঙ্গির প্রকোপ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। তাই বর্ষা শুরু হতেই ইতিমধ্যে মালদহ জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে মানুষকে সচেতন করতে একাধিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। মূলত ইংরেজবাজার ও পুরাতন মালদহ শহর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পরামর্শ দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে। কারণ শহরেই ডেঙ্গির প্রকোপ সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়ে থাকে।

আরও পড়ুন: শনিবারই হবেন মালামাল! এই ৪ জিনিস দেখলেই ছুঁতে পারবে না বিপদ…! শনিদেবকে তুষ্ট করতে করুন এগুলি

শহর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে ইতিমধ্যে পুরাতন মালদহ পুরসভার পক্ষ থেকে রাতেও আবর্জনা পরিষ্কার করা হচ্ছে। শহরজুড়ে নিয়মিত রাতে সাফাই কর্মীরা বিভিন্ন প্রাণের আবর্জনা পরিষ্কার করছেন। ইংরেজবাজার পুরসভার পক্ষ থেকেও রাতে শহর পরিষ্কার অভিযান শুরু হয়েছে। পুরাতন মালদহ পুরসভার চেয়ারম্যান কার্তিক ঘোষ বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে শহর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে রাতেও আবর্জনা পরিষ্কার করা হচ্ছে।

পাশাপাশি ডেঙ্গি নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে স্বাস্থ্যকর্মী থেকে পুরসভার কর্মীরা, প্রতিটি বাড়ি বাড়ি যাচ্ছেন। কোথাও যেন জল না জমে থাকে আবর্জনা জমে যেন না থাকে সেই সমস্ত বিষয়ে মানুষকে সচেতন করা হচ্ছে। মানুষ সচেতন হলেই ডেঙ্গির প্রকোপ অনেকটাই কমানো সম্ভব বলে মনে করছেন স্বাস্থ্য দফতরের কর্তারা। তাই এখন থেকে শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলেও ডেঙ্গি নিয়ে মানুষকে সচেতনতার বার্তা দেওয়া হচ্ছে।

হরষিত সিংহ