যে কোনও দিন অবসর নেবেন! তারকা ক্রিকেটারের কেরিয়ার শেষ! কে দায়ী?

কলকাতা: টিম ইন্ডিয়ার জার্সিতে তাঁর ফেরা কার্যত অসম্ভব। ভারতের হয়ে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে আর তাঁকে দেখা যাবে না হয়তো!

ভারতীয় ক্রিকেট দলের এই খেলোয়াড়কে প্রথমে টেস্ট দল থেকে, তার পর টি-টোয়েন্টি দল থেকে এবং পরে ওডিআই দল থেকেও বাদ দেওয়া হয়। এমন পরিস্থিতিতে ভারতীয় দলের এই খেলোয়াড়ের আন্তর্জাতিক কেরিয়ার এখন শেষ বলেই ধরা হচ্ছে।

টিম ইন্ডিয়ার কিংবদন্তি পেসার ভুবনেশ্বর কুমারের কেরিয়ার শেষ বলে মনে করা হচ্ছে। এই ক্রিকেটারের কাছে এখন একমাত্র বিকল্প অবসর। ভুবনেশ্বর কুমার টিম ইন্ডিয়ার হয়ে তাঁর শেষ ওডিআই ম্যাচ খেলেছিলেন ২১ জানুয়ারি ২০২২-এ, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

আরও পড়ুন- ঝুলেই রইল ভিনেশের রুপোর পদক মামলা! কবে সিদ্ধান্ত জানা গেল দিনক্ষণ

এছাড়াও ভুবনেশ্বর কুমার টিম ইন্ডিয়ার হয়ে তাঁর শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন ২২ নভেম্বর ২০২২-এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গ টেস্ট ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ভুবনেশ্বর কুমার ‘ম্যান অফ দ্য ম্যাচ’ হন। কিন্তু তার পরে তাঁর টেস্ট ক্যারিয়ার প্রায় শেষ হয়ে যায়।

এর পর আর ভারতীয় টেস্ট দলে সুযোগ পাননি ভুবনেশ্বর কুমার। টেস্ট ক্রিকেটে টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় শক্তি ছিলেন ভুবনেশ্বর কুমার। ভুবনেশ্বর কুমার বল দুদিকে সুইং করাতে পারতেন।

আরও পড়ুন- আশা আছে! ভিনেশ ফোগট জিতবেন রুপো! ঘোষণা কবে, কখন? সময়টা জেনে নিন

প্রয়োজনের সময় ভারতীয় দলকে কঠিন পরিস্থিতি থেকে বের করে আনতে ব্যাট হাতেও ভাল পারফর্ম করতেন। ২০১৮ সালে তাঁর শেষ টেস্ট ম্যাচে ভুবনেশ্বর কুমার জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬৩ রান করেছিলেন। আবার ৪টি উইকেটও নিয়েছিলেন।

এখন মহম্মদ সিরাজ, জসপ্রিত বুমরাহ এবং আরশদীপ সিং-এর মতো ফাস্ট বোলাররা টিম ইন্ডিয়াতে তাঁদের জায়গা করে নিয়েছেন। এর বাইরে মহম্মদ শামিও রয়েছেন।

এই বোলারদের কারণে ভুবনেশ্বর কুমারের পক্ষে ভারতীয় দলে ফেরা এখন অসম্ভব। ভুবনেশ্বর কুমার এখন আগের মতো গতিতে বোলিং করতে পারেন না। ভুবনেশ্বর কুমার টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এবং এশিয়া কাপ ২০২২-এ ভারতের পরাজয়ের সবচেয়ে বড় ভিলেন হিসাবে প্রমাণিত হয়েছিলেন।