ভেনামি চিংড়ি 

Venami Shrimp Farming: চিংড়ি চাষ করেই প্রচুর আয়ের সুযোগ! পথ দেখাচ্ছে কেন্দ্রীয় সংস্থা

কাকদ্বীপ: ভেনামি চিংড়ি চাষ করে কীভাবে আরও বেশি লাভবান হতে পারবেন চিংড়ি চাষিরা তার পথ দেখাচ্ছে কেন্দ্রীয় নোনা জলজীব পালন অনুসন্ধান সংস্থা (সিবা)। এই সংস্থার উদ্যোগে সম্প্রতি চিংড়ি চাষিদের হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বর্ধমানে মেলা থেকে ফেরার পথে বন্ধুর সামনেই গণধর্ষণের শিকার তরুণী, ধৃত তিন অভিযুক্ত

ভেনামি চিংড়ির চাষ এখন খুবই লাভজনক। তবে বেশ কয়েক বছর দেখা গিয়েছে চিংড়ি চাষিরা অজ্ঞতাবশত বেশি খনিজলবন অথবা খাবার দিয়ে ফেলছিলেন পুকুরে, ফলে অনেকসময় খরচ উঠছিল না তাঁদের। এই সমস্যার ফলে অনেক সময় ক্ষতির মুখেও পড়ছিলেন কৃষকরা। ফলে কৃষকদের এই চিংড়ি চাষের জন্য কম খরচে কী করে বেশী উৎপাদন করা যায় সে বিষয়ে আলোকপাত করার প্রয়োজন হয়ে পড়ে।

আরও পড়ুন: প্রেমিকাকে নিয়ে পলাতক ভাই, দিদিকে গণধর্ষণ তরুণীর পরিবারের! অভিযোগ রেকর্ড করা হয় দৃশ্য

এই নিয়ে সিবা-‌র বিজ্ঞানী ও ন্যাশানাল ফিশারিস ডেভলেপমেন্ট বোর্ডের আধিকারিকরা কৃষকদের প্রশিক্ষণ দেন। এই কর্মশালার পাশাপাশি পুকুর থেকে জাল দিয়ে চিংড়ি তোলা হয়। এদিন সিবার পক্ষ থেকে চিংড়ি চাষের জন্য প্রয়োজনীয় একটি বিশেষ খাবার চাষীদের হাতে তুলে দেওয়া হয়।

যার ফলে চাষের খরচ কমার পাশাপাশি চিংড়ির বৃদ্ধি ভাল হবে বলে জানান সিবার কাকদ্বীপ শাখার প্রধান বিজ্ঞানী দেবাশিস দে। এই প্রশিক্ষণ পেয়ে খুশি চিংড়ি চাষিরা। তারা এবার এই ব্যবসায়ে লাভের মুখ দেখবেন বলে মনে করছেন তাঁরা।