বাঘিনীর থাবা এসেছিল ধেয়ে, ফসকে যেতেই ময়ূর যা করল ভিডিও না দেখলে বিশ্বাস হবে না (Photo: Instagram/@rawrszn)

বাঘিনীর থাবা এসেছিল ধেয়ে, ফসকে যেতেই ময়ূর যা করল ভিডিও না দেখলে বিশ্বাস হবে না

১৯৭২-এর ওয়াইল্ডলাইফ প্রোটেকশন অ্যাক্টের ৫১ (১-এ) ধারা অনুসারে ময়ূর সংরক্ষিত প্রাণী। তা শিকার করা দণ্ডনীয় অপরাধ। তবে তা কেবল মানুষের জন্য প্রযোজ্য। জঙ্গলের বাস্তুতন্ত্রে এই নিয়ম খাটে না। খাটার কথাও নয়। কেন না, মানুষের খাদ্যের অভাব নেই। জঙ্গলের মাংসাশী প্রাণীদের রয়েছে। ফলে, সাপ ব্যাঙ খাবে, সাপকে খাবে ময়ূর, সেই ময়ূরকে খাবে বাঘ- এ অরণ্যের আদিম ধারা।

অনেকে এই জায়গায় এসে প্রশ্ন তুলতেই পারেন যে বাঘ পাখি শিকার করে কি না। করে তো বটেই। বিশেষ করে তা যদি ময়ূরের মতো বড়সড় পাখি হয়। পেট ভরানোর পক্ষে মোটামুটি পর্যাপ্ত, তাছাড়া সুস্বাদু, অনেক শিকার কাহিনিই এই কথা বলে থাকে যে হরিণ, ময়ূর এগুলো বাঘের প্রিয় মাংসের তালিকাতেই পড়ে। সেই কথা যে সত্যি, তার প্রমাণ এবার মিলল হাতেনাতে।

আরও পড়ুন– অলিম্পিক্সে রেকর্ড গড়ে প্যারিসে সোনা জয় পাকিস্তানের আর্শাদ নাদিমের; জামাইয়ের কৃতিত্বে গদগদ হয়ে শ্বশুরমশাই দিলেন এই বিশেষ ‘উপহার’

বাঘের ময়ূর শিকারের এক ভিডিও ফুটেজ নেটদুনিয়ার বাসিন্দাদের সঙ্গে ভাগ করা হয়েছে rawrszn নামের এক ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে। বিদেশের কোনও দৃশ্য নয়, ঘটনা একান্তই এই দেশের। সেখানে দেখা যাচ্ছে এক পূর্ণবয়স্ক ময়ূরকে, তার আশেপাশে ঘোরাঘুরি করছে আরও খানতিনেক ছোট ময়ূর- এদের এখনও পেখম গজায়নি। এমন সময়েই শিকারের আশায় ধেয়ে এল এক বাঘিনী।

 

View this post on Instagram

 

A post shared by RAWR SZN (@rawrszn)

তবে ওই পর্যন্তই, শিকার আর তার করা হল না। থাবা যখন সে বসিয়েছে, তখন ময়ূর আর তার মধ্যে ছিল ইঞ্চিখানেকের দূরত্ব। সেই সুযোগ কাজে লাগিয়েই উড়ে গিয়ে ময়ূর বসল এক গাছের ডালে। ভিডিও দেখে নেটাগরিকরা অনেকেই বিস্ময় প্রকাশ করে লিখেছেন যে ময়ূর উড়তে পারে এটা তাঁদের জানা ছিল না।

আরও পড়ুন– ‘এর কোনও ক্ষমা নেই’; আরজি করের তরুণী চিকিৎসক খুন এবং ধর্ষণকাণ্ডে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

উড়তে ময়ূর পারে ঠিকই, তবে তা আকাশে ওড়ার মতো নয়। হাওয়ায় কিছুক্ষণ শরীর ভাসিয়ে রাখতে পারে তারা, এর পর ক্লান্ত হয়ে মাটিতে নেমে আসতেই হয়। বলা হয় যে মাটি থেকে ১৫ মিটার বা ৪৯ ফুট পর্যন্ত উচ্চতায় ময়ূর উড়ান দিতে পারে- এর বেশি ক্ষমতা তাদের নেই।

ভিডিওয় এর পর ময়ূরের পেখম মেলা, বাঘিনীর নিরাশ হয়ে শাবকদের কাছে ফিরে যাওয়ার দৃশ্য ধরা পড়েছে। ক্ষুধার্ত বাঘশিশুদের জন্য করুণায় আর্দ্র হয়েছেন অনেকে, অনেকে আবার দেশের জাতীয় পাখি আর জাতীয় পশুকে একই ফ্রেমে দেখে যারপরনাই মুগ্ধ।