পাঠক ফেরাতে  অভিনব উদ্যোগ মাজু পাবলিক লাইব্রেরীতে

Howrah News: গ্রন্থাগারে দুষ্প্রাপ্য পুঁথি, বই, ম্যাগাজিনের প্রদর্শন! পাঠক ফেরাতে অভিনব উদ্যোগ

হাওড়া: ৭৮ তম স্বাধীনতা দিবস উপলক্ষে দুষ্প্রাপ্য গ্রন্থ প্রদর্শনী! গ্রন্থাগারে অনুষ্ঠিত বই ম্যাগাজিনের এই প্রদর্শনীতে দারুণ উৎসাহ মানুষের। দুষ্প্রাপ্য বই, পুঁথি, পুরনো ম্যাগাজিন এবং দুষ্প্রাপ্য ছবিতে সমৃদ্ধ মাজু পাবলিক লাইব্রেরি। এই লাইব্রেরীতেই একদা অনুষ্ঠিত হয়েছিল–বঙ্গসাহিত্য সম্মেলন। এসেছিলেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, সত্যেন্দ্রনাথ বসুর মতো খ্যাতনামা ব্যক্তিত্ব। জেলার বিভিন্ন প্রান্তে পাঠকের অভাবে বন্ধ হয়েছে লাইব্রেরির দরজা। জেলায় হাতে গোনা কয়েকটা লাইব্রেরিতে নিয়মিত পাঠকের আনাগোনা থাকে। তার মধ্যে অন্যতম মাজু পাবলিক লাইব্রেরি।

স্কুল কলেজ, পড়ুয়া থেকে সাধারণ পাঠক হাজির হন এই লাইব্রেরিতে।
বর্তমান সময় উপযোগে প্রাচীন পুঁথি এবং প্রাচীন বই ডিজিটাইজেশন করা হচ্ছে পাঠক এবং গবেষকদের সুবিধার্থে। ইতিমধ্যেই জেলার বেশ কিছু লাইব্রেরিতে এই কাজ শুরু হয়েছে। একই সঙ্গে লাইব্রেরিগুলিতে পাঠক ফেরাতে নানা উদ্যোগ থাকে সারা বছর। সেই দিকে গুরুত্ব রেখে অনন্য ভাবনায় পাঠক ফেরানোর উদ্যোগ নিয়েছে লাইব্রেরি কর্তৃপক্ষ। তাদের এই অভিনব উদ্যোগে এগিয়ে এসেছেন এই গ্রামের শিক্ষা অনুরাগী কবি, সাহিত্যিক মানুষজন।

৭৮ তম স্বাধীনতা দিবসে সচিত্র দুষ্প্রাপ্য গ্রন্থ এবং পত্র-পত্রিকার প্রদর্শনীর মাধ্যমে পাঠক ফেরানোর উদ্যোগ। এতে দারুণভাবে উৎসাহিত স্কুল এবং কলেজ পড়ুয়া থেকে এলাকার সাধারণ মানুষ।মাজু পাবলিক লাইব্রেরির সম্পাদক আনন্দমোহন ভট্টাচার্য বলেন, “নিয়মিত পাঠক এবং সাধারণ মানুষের কাছে লাইব্রেরির যে প্রাচীন অলংকার, তা চোখের সামনে তুলে ধরা হয়। সব মিলিয়ে প্রায় ২০০ প্রাচীন পুঁথি বই ছবি ম্যাগাজিন মানুষের সামনে প্রদর্শন করা হল।”

সভাপতি সুকুমার মজুমদার বলেন, “প্রদর্শনীর মূল লক্ষ্য হল পাঠকদের আগ্রহ বাড়ানো ।এবং দুষ্প্রাপ্য বইগুলি যথাযথভাবে সংরক্ষণ করা। লাইব্রেরির সদস্য সৌরভ দত্ত জানান, বর্তমান সময়ে হাতে অল্প সময় নিয়ে পাঠকরা লাইব্রেরিতে আসেন। এমন অনেক পাঠক রয়েছেন যাঁরা দীর্ঘদিন লাইব্রেরিতে আসেন। কিন্তু লাইব্রেরির প্রাচীন যে ইতিহাস বা যে অমূল্য পুঁথি বা বই ম্যাগাজিন রয়েছে, তা হয়তো তাদের জানা নেই।”

১২৫ বছরের পথপ্রান্তে দাঁড়িয়ে থাকা এই লাইব্রেরfতে দেড়শোর বেশি পুঁথি আছে। যার মধ্যে প্রায়শ্চিত্ত তত্ত্ব, বৃসৎসর্গ, লিঙ্গচর্চা, তন্ত্রসার প্রভৃতি অন্যতম। ১৫ আগস্ট থেকে সপ্তাহব্যাপী চলবে প্রাচীন পুঁথি বই ছবি এবং ম্যাগাজিন প্রদর্শনী। প্রদর্শনীটির মাধ্যমে পাঠকদের কাছে প্রাচীন ইতিহাস তুলে ধরা হয়েছে। এতে আরও বেশি লাইব্রেরিমুখী হবার প্রবণতা বাড়বে বলেই আশাবাদী উদ্যোক্তারা।

রাকেশ মাইতি