ছায়াবৃক্ষ

Alipurduar News: চা বাগানে বড় সংস্করণ! ভাটপাড়া চা বাগানে নেওয়া হচ্ছে শেড ট্রি-র যত্ন

আলিপুরদুয়ার: চা বাগানের মাঝে মাঝে দেখা যায় বড় গাছ। এগুলি শেড ট্রি নামে পরিচিত। বাংলায় যাকে বলা হয় ছায়াবৃক্ষ।এবারে এই শেড ট্রি রক্ষণাবেক্ষণের উদ‍্যোগ নিল ভাটপাড়া চা বাগান কর্তৃপক্ষ।

অনেকের মনে প্রশ্ন ওঠে এই চা বাগানের ছায়া বৃক্ষ বা শেড ট্রি কি সত্যিই কোনও কাজে লাগে? চা বলয়ে এর গুরুত্ব অপরিসীম। শরীরের অবসাদ কাটাতে আমরা প্রথমেই চিন্তা করি এক কাপ গরম চা এর কথা। শুধু কি শরীরের? মনের অবসাদকাটাতেও আমরা ছুটে যাই চা বাগানে। চারদিকে সবুজের সমারোহে শরীর মন দুটিই চনমনে হয়ে উঠে। কখনও ভেবে দেখেছেন কি চা বাগানের মাঝে বিশাল বিশালদৈত্যের মতো গাছগুলো কেন দাঁড়িয়ে আছে? তারা কি শুধুই সৌন্দর্য বৃদ্ধির জন্য? নাকি তাদেরও ভূমিকা রয়েছে চা গাছের সুন্দরভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে?

আরও পড়ুনঃ বইয়ের ডালি শহরের রাস্তায়! বই নিয়ে যান, আবার বাড়ি থেকে অন্য বই রেখেও যান, অভিনব উদ্যোগ

চা একটি বৃক্ষ জাতীয় উদ্ভিদ। বাগানে চা গাছ ছেঁটে ছোট রাখার কারণ হচ্ছে যেন সব সময় সজীবপাতা সংগ্রহ করা যায়। চা গাছের মাঝের বড় গাছগুলোকে বলা হয় ছায়া প্রদানকারী বৃক্ষ, ইংরেজিতে যাকে বলে শেড ট্রি।ডুয়ার্সের চা বাগানে যেসবশেড ট্রি দেখা যায় সেগুলো হল রবার,মেহগিনি,শিমুল।ছায়া প্রদানকারী গাছের প্রধান কাজহল সূর্যের প্রখর রোদ থেকে চা গাছকে রক্ষা করা। কারণ সরাসরি সূর্যের আলো চা গাছের জন্য ক্ষতিকর। শুধু সূর্যের প্রখর রোদই নয়, ঝড় ও বাতাস থেকেওসুরক্ষা প্রদান করে এই গাছগুলি।

ইদানিংকালে ডুয়ার্সের আবহাওয়ায় দেখা গিয়েছে তারতম‍্য। প্রচন্ড গরমে নষ্ট হয় চা পাতা। চা বাগানকে রক্ষা করতে ভাটপাড়া চা বাগানে আরও শেড ট্রি রোপন করলেন চা বাগান কর্তৃপক্ষ। এলাকার যুবকেরা সাহায্যের হাত বাড়িয়েছে। পাশাপাশি বিশেষ তারের বেড়া দিয়ে ঘিরে দেওয়া হচ্ছে গাছগুলি।

Annanya Dey