বহু রাস্তা বন্ধ হিমাচলে।

Himachal Pradesh: মেঘ ভাঙা বৃষ্টি-হড়পা বানে বিপর্যস্ত হিমাচল, মৃত ৩১! বন্ধ বহু রাস্তা

সিমলা: কিছুদিন আগেই বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছিল গোটা হিমাচল প্রদেশ। প্রাকৃতিক দুর্যোগ যেন কিছুতেই পিছু ছাড়ছে না এই রাজ্যের। মেঘ ভাঙা বৃষ্টি এবং হড়পা বানের ৫১টি ঘটনায় এখনও পর্যন্ত মোট ৩১ জনের মৃত্যু হয়েছে। মৌসুমি বায়ু সক্রিয় থাকার ফলে বিপদ এখনই কাটছে না বলেই জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে।
জুন মাসের ২৭ তারিখ থেকে হড়পা বান এবং মেঘ ভাঙা বৃষ্টির সূত্রপাত হয়। সেই বিপর্যয়ে কার্যত লণ্ডভণ্ড হয়ে যায় গোটা রাজ্য। জুন মাসের ২৭ তারিখ থেকে অগাস্টের ১৬ পর্যন্ত একের পর এক হড়পা বান এবং মেঘভাঙা বৃষ্টির ফলে বিপর্যস্ত হয়ে পড়ে গোটা রাজ্য।

আরও পড়ুন: ওড়িশায় ভয়ঙ্কর ঘটনা! বজ্রপাতে মৃত ৯! আশঙ্কা কাটছে না এখনই
লাহুল এবং স্পিতিতে এই ধরনের মোট ২২টি ঘটনা ঘটেছে এই ঘটনায় মোট ৩১ জনের মৃত্যুর ঘটনা সামনে এসেছে। কিন্নরে এই ধরনের ঘটনা ঘটেছে ১১টি, উনাতে ৬টি, কুলু এবং মান্ডিতে ৩টি এবং সিরমাউরে এবং চাম্বাতে একটি করে, এছাড়াও হামিরপুর, সোলান এবং সিমলাতে একটি করে এই ঘটনা ঘটেছে।
স্থানীয়দের অবশ্য দাবি মেঘ ভাঙা বৃষ্টি এবং হড়পা বানের ঘটনা সরকারি তথ্যের থেকে অনেকটাই বেশি। আপাতত গোটা হিমাচল জুড়েই হালকা বৃষ্টিপাত জারি রয়েছে। রাজ্যের জরুরী পরিষেবা দফতরের তরফ থেকে জানানো হয়েছে, এই হড়পা বানের ফলে আপাতত রবিবার সকাল পর্যন্ত ৯৫টি রাস্তা বন্ধ রাখা হয়েছে। আপাতত এখনই দুর্যোগ কাটছে না গোটা রাজ্য থেকে এমনটাই মনে করছেন প্রশাসন থেকে আবহাওয়াবিদরা।