শীর্ষ আদালত গঠন করল সুপ্রিম কোর্ট

Supreme Court On Kolkata Doctor Murder: চিকিৎসকদের নিরাপত্তায় টাস্ক ফোর্স গঠন সুপ্রিম কোর্টের, রিপোর্ট পেশের সময়সীমা বেঁধে দিল শীর্ষ আদালত

নয়াদিল্লি: আরজি করের ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলার শুনানিতে এবার চিকিৎসকের নিরাপত্তায় ন্যাশনাল টাস্ক ফোর্স গঠন করে দিল সুপ্রিম কোর্ট। গত রবিবারই স্বতঃপ্রণোদিত ভাবে আরজি কর কাণ্ডের মামলা হাতে নেয় শীর্ষ আদালত। আজ মঙ্গলবার মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চের তরফে টাস্ক ফোর্স গঠন করে বলে দেওয়া হয় কী ভাবে কাজ করবে ন্যাশনাল টাস্ক ফোর্স।

বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে এই ন্যাশনাল টাস্ক ফোর্স তৈরি করছে শীর্ষ আদালত। দেশজুড়ে তাঁরা খতিয়ে দেখবেন চিকিৎসকদের সুরক্ষার বিষয়টা। দেশ জুড়ে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে ১০ সদস্যের ন্যাশনাল টাস ফোর্স গঠন করে সুপ্রিম কোর্ট জানায়, স্বাস্থ্য সম্পর্কিত কর্মক্ষেত্রের উদ্দেশ্যে নিরাপদ কর্মক্ষেত্র তৈরি করতে প্রটোকল তৈরি করবেন এই এনটিএফ।

আরও পড়ুন: আমরা চিকিৎসকদের অনুরোধ করছি আপনাদের আন্দোলন প্রত্যাহার করুন : সুপ্রিম কোর্ট

এনটিএফে থাকবে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিরা। এই ন্যাশনাল টাস্ক ফোর্স সুপারিশ করবে কী ভাবে নিরাপদ করা যায় কর্ম ক্ষেত্র। টাস্ক ফোর্স কোন বিষয়গুলিকে মাথায় রেখে কাজ করবে তা নির্দিষ্ট করে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে তিন সপ্তাহের মধ্যে প্রাথমিক রিপোর্ট দেবে বা সুপারিশ দেবে এই এনটিএফ। দু মাসের মধ্যে দিতে হবে ফাইনাল রিপোর্ট।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১০ সদস্য বিশিষ্ট চিকিৎসকের টিমের পাশাপাশি ক্যাবিনেট থেকে একজন সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, ন্যাশনাল মেডিকেল কমিশনের চেয়ারম্যান-সহ একাধিক ব্যক্তিত্ব থাকবেন এনটিএফে।