উত্তাল উপকূল

South 24 Parganas News: পূর্ণিমার কোটাল ও নিম্নচাপের বৃষ্টির জেরে ঘুম উড়েছে উপকূলীয় এলাকার বাসিন্দাদের

দক্ষিণ ২৪ পরগনা: পূর্ণিমার কোটাল ও নিম্নচাপের বৃষ্টির জেরে ঘুম উড়েছে উপকূলীয় এলাকার বাসিন্দাদের। দুই তিন ধরে রাতে ভারী বৃষ্টি ও দিনের বেলা বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে। যার জেরে জল জমে যাচ্ছে অনেক জায়গায়। বৃষ্টির জেরে স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত হয়েছে বেশ কিছু জায়গায়। দিনের বেলাতেও আকাশ অন্ধকার করে রয়েছে। নিতান্ত প্রয়োজন ছাড়া খুব একটা কেউ বাইরে বের হচ্ছেন না। এরকম চলতে থাকলে বিপর্যয় নেমে আসবে বলে জানিয়েছেন স্থানীয় এক বাসিন্দা সিরাজুল মোল্লা।

আরও পড়ুনঃ ফের বাড়বে বৃষ্টির প্রকোপ! বজ্রবিদ্যুৎ-সহ অতি ভারী বৃষ্টি কাঁপাবে দক্ষিণের কোন কোন জেলা? ভাসবে কলকাতা?

আবহাওয়া দফতর সূত্রে খবর দক্ষিণ বাংলাদেশের নিম্নচাপ মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। নিম্নচাপটি শক্তিশালী হয়ে ধীরে ধীরে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে। এর প্রভাবেই আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জানানো হয়েছে, ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইতে পারে‌ উপকূলীয় এলাকায়। মঙ্গলবারও এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে মৎস্যজীবী ইউনিয়নের পক্ষ থেকে জানিয়েছেন সতীনাথ পাত্র।

পূর্ণিমার ভরা কোটাল। তার উপর তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। এই জোড়া ফলা নিয়ে এই মুহূর্তে আতঙ্কে রয়েছেন সুন্দরবনের উপকূলীয় এলাকার বাসিন্দরা। ইতিমধ্যে নদী ও সমুদ্রে জল বাড়ছে। ফলে বাঁধ নিয়েও চিন্তায় রয়েছেন স্থানীয়রা।

নবাব মল্লিক