আলু যাবে ভিনরাজ্যে, ছাড়পত্র মমতার! দাম নিয়ন্ত্রণেও বিশেষ ঘোষণা মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee on Potato Strike: আলু যাবে ভিনরাজ্যে, ছাড়পত্র মমতার! দাম নিয়ন্ত্রণেও বিশেষ ঘোষণা মুখ্যমন্ত্রীর

কলকাতা: মুখ্য সচিব নয়, আলু সরবরাহ স্বাভাবিক রাখতে বিশেষ বৈঠকে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে বিকেল ৪টে থেকে হওয়া বৈঠকে হঠাৎই মুখ্য সচিবের কনফারেন্স রুমে চলে আসেন মুখ্যমন্ত্রী। আগামী কাল থেকে ভিনরাজ্যে আলু পাঠানোর ছাড়পত্র দিয়েছেন মুখ্যমন্ত্রী।

তবে বাইরে আলু পাঠানো হলেও খোলা বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে হবে বলেই নির্দেশ দেন। কোনভাবেই দাম বাড়ানো যাবে না। এ দিন বৈঠকে মমতা বলেন, “আমরা এক সপ্তাহ নজর রাখব। তার পর আবার বসা হবে।” অন্যান্য সবজির দাম কত তা নিয়েও পর্যালোচনা করেন মুখ্যমন্ত্রী। টাস্ক ফোর্স এর সদস্যরা বৈঠকে জানান, আপাতত সবজির দাম নিয়ন্ত্রণে রয়েছে।

আরও পড়ুন- আমাশা কিংবা প্রস্রাবে জ্বালা? সর্বরোগহরা এই শাকেই জব্দ হবে রোগ

আলুর মূল্যবৃদ্ধির আশঙ্কায় শনিবার রাত থেকেই রাজ্যের বেশ কিছু জায়গায় ধর্মঘট শুরু করেছেন আলু ব্যবসায়ীরা। আবার অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। রবিবার সংগঠনের পূর্ব বর্ধমান জেলার সভাপতি উত্তম পাল বলেন, ‘‘সোমবার থেকে আমরা কর্মবিরতির ডাক দিয়েছি।’’ তাঁদের অভিযোগ ছিল, ভিনরাজ্যে আলু পাঠানোর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে পুলিশ। সীমান্ত পার করতে লরিপিছু মোটা টাকা চাওয়া হচ্ছে বলে অভিযোগ জানান উত্তম।

এর আগে ভিন্‌রাজ্যে আলু রফতানিতে পুলিশের বাধার অভিযোগ তুলে গত ২০ জুলাই রাজ্য জুড়ে ‘কর্মবিরতি’র ডাক দিয়েছিল প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। টানা পাঁচ দিন চলে সেই ধর্মঘট। যার জেরে রাজ্যের বাজারগুলিতে আলুর সঙ্কট শুরু হয়। বাজারে চড়া দামে বিক্রি হয় আলু। শেষ পর্যন্ত রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার ও কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্নার সঙ্গে বৈঠকে সমস্যার সমাধানের আশ্বাস মেলায় ধর্মঘট প্রত্যাহার করে নেন আলু ব্যবসায়ীরা।

আরও পড়ুন- ‘সিবিআই আমাদের আশ্বস্ত করেছে…বিচার দেবে’ আদালতকে ধন্যবাদ জ্ঞাপন নির্যাতিতার বাবা-মায়ের

নতুন করে ধর্মঘট কেন? প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির পূর্ব বর্ধমান জেলা সভাপতি উত্তম পাল বলেন, ‘‘গত ২৪ জুলাই হরিপালে মন্ত্রী বেচারাম মান্নার সঙ্গে বৈঠক হয়। সেখানে তিনি বলেছিলেন, দু’-চার দিনের মধ্যে আমাদের সমস্যার সমাধান করা হবে। তার পর গত ৮ অগস্ট আবার মন্ত্রী বেচারাম মান্না এবং প্রদীপ মজুমদারের সঙ্গে আলু ব্যবসায়ীদের বৈঠক হয়েছে। সেখানেও প্রদীপবাবু জানান, আলুর দাম খোলা বাজারে কেজিতে ২৫ টাকার বেশি নেওয়া হবে না। এই দাম পূর্ব বর্ধমান, হুগলি এবং হাওড়া জেলার ক্ষেত্রে প্রযোজ্য। আর বাঁকুড়া, মেদিনীপুর জেলায় আলুর গুণগত মান খারাপ। তাই ওই জেলাগুলিতে আলু প্রতি কেজিতে ২৩ টাকায় বিক্রি করতে হবে। আমরা রাজি হলে তিনি মুখ্যমন্ত্রীকেও বিষয়টি বোঝাতে পারবেন বলে জানান।’’ উত্তমের সংযোজন, ‘‘আমরা সেই দাবি মেনেও নিয়েছিলাম। কিন্তু তা সত্ত্বেও ভিন্‌রাজ্যে আলুর পাঠানোর ক্ষেত্রে বাধা দেওয়া হচ্ছে। বর্ডারে (সীমান্তে) পুলিশ মোটা টাকার বিনিময়ে আলুবোঝাই লরি পার করতে দিচ্ছে। আমরা চাই, ভিন্‌রাজ্যে আলু পাঠানোর ক্ষেত্রে কোনও বাধা যেন না থাকে।’’