পাকিস্তানের সব থেকে সস্তা রিচার্জ প্ল্যান কত জানেন? শুনলে মনে হবে, ভারতেই সস্তা!

কলকাতা: প্রায়শই মনে একটি প্রশ্ন জাগে যে, পাকিস্তানের প্রিপেড প্ল্যানগুলি কতটা ব্যয়বহুল! আর সেগুলিতে কত পরিমাণ ডেটার সুবিধা প্রদান করা হয়! কিন্তু তা শুনলে সকলেই অবাক হতে বাধ্য। এর মূল্য এবং সুবিধাগুলি জানার পরে সকলেই বিএসএনএল-কেই ঈশ্বর হিসাবে মনে করবেন। তাহলে প্রথমেই জেনে নেওয়া যাক, পাকিস্তানের সেরা ৪টি টেলিকম কোম্পানি কোনগুলি।

এদিকে ভারতের বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের প্রিপেড প্ল্যানগুলির দাম বাড়িয়ে দিয়েছে। এর মধ্যে অন্যতম হল – রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া।

আরও পড়ুন- ধন্যবাদ জানিয়ে বাইশ গজ ছাড়লেন শিখর, অবসর নিয়ে কী লিখলেন গব্বর?

এই প্ল্যানগুলির মূল্য ১৫ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে। প্ল্যানগুলি এখন এতটাই ব্যয়বহুল হয়ে উঠেছে যে, গ্রাহকরা বিএসএনএল-এর দিকে ঝুঁকছেন। বিএসএনএল-এর 4G পরিষেবা কিছু রাজ্যে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং ধীরে ধীরে সমগ্র দেশেই তা চালু হতে চলেছে।

এরই মধ্যে প্রায়শই মনে একটি প্রশ্ন জাগে যে, পাকিস্তানে প্রিপেড প্ল্যানগুলি কতটা ব্যয়বহুল এবং সেগুলিতে কত ডেটা পাওয়া যায়। তা জানলে সকলেই অবাক হতে বাধ্য!

পাকিস্তানের শীর্ষ ৪টি টেলিকম কোম্পানি –

রিলায়েন্স জিও, এয়ারটেল, ভিআই এবং বিএসএনএল-এর মতো টেলিকম সংস্থাগুলি যেমন ভারতে প্রভাবশালী, তেমনই পাকিস্তানেও অনেক টেলিকম সংস্থা রয়েছে।

আরও পড়ুন- জয় শাহ আইসিসি চেয়ারম্যান! বিসিসিআই-এর মসনদে তা হলে এবার কে? শোনা যাচ্ছে বড় নাম

Jio এবং Airtel ভারতে 5G পরিষেবা চালু করলেও, পাকিস্তানে এখনও 4G পরিষেবাই চলেছে। সেখানে 5G পরিষেবা কবে আসবে, সেটা কেউই জানেন না। পাকিস্তানে Jazz, Zong, Telenor Pakistan এবং Ufone-এর মতো টেলিকম সংস্থা রয়েছে।

কাদের গ্রাহক সবচেয়ে বেশি-

চলতি বছর অর্থাৎ ২০২৪ জুন মাস পর্যন্ত পাকিস্তানের বৃহত্তম ডিজিটাল নেটওয়ার্ক Jazz-এর ৭১ মিলিয়ন গ্রাহক ছিল। এর মধ্যে ৪৭ মিলিয়ন গ্রাহক 4G নেটওয়ার্ক ব্যবহার করেন। পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম মোবাইল কোম্পানি, Zong-এর ৪৮ মিলিয়ন গ্রাহক রয়েছে, যার মধ্যে ৩৬ মিলিয়ন 4G নেটওয়ার্ক রয়েছে।

তিন নম্বর কোম্পানি, টেলিনর পাকিস্তানের ৪৪ মিলিয়ন গ্রাহক রয়েছে, যার মধ্যে ২৪ মিলিয়নের 4G নেটওয়ার্ক রয়েছে। পাকিস্তানের মোবাইল বাজারে টেলিনরের ২৩% শেয়ার রয়েছে। Ufone-হল পাকিস্তানের আর একটি মোবাইল কোম্পানি, যার ২৫ মিলিয়ন গ্রাহক রয়েছে। এর মধ্যে ১৫ মিলিয়নের 4G নেটওয়ার্ক রয়েছে। ইউফোনের শেয়ার সবচেয়ে কম, যা ১৩%।

Jazz এর মাসিক প্ল্যান –

পাকিস্তানে Jazz-এর গ্রাহক সংখ্যা সবথেকে বেশি। Jazz-এর সবচেয়ে সস্তা মাসিক প্ল্যান হল – ৮৬৮ পাকিস্তানি টাকা। যেখানে ৩০০০টি SMS এবং ১০ GB ডেটার সুবিধা পাওয়া যায়। তবে এর কলিংয়ের সুবিধা আনলিমিটেড নয়। এতে ব্যবহারকারীরা ৩০ দিনের ভ্যালিডিটি পেয়ে থাকেন।

এই প্ল্যানটি সেখানে সবচেয়ে জনপ্রিয় এবং সাশ্রয়ী মূল্যের একটি টেলিকম সংস্থা। এরপরে বেশিরভাগ প্ল্যানের দাম ১০০০ টাকার বেশি। যেখানে খুব বেশি ডেটা বা আনলিমিটেড কলিংয়ের সুবিধা নেই।

যদি আমরা BSNL-এর মাসিক প্ল্যান দেখি, এতে ১৩৯ টাকার প্ল্যান রয়েছে, যাতে ২৮ দিনের জন্য প্রতিদিন ১.৫ GB ডেটা এবং আনলিমিটেড কলিংয়ের সুবিধা পাওয়া যায়।

ডেটা শেষ হয়ে যাওয়ার পরে ডেটার গতি কমে যায় ৪০kbps-এ। ৩৩০ পাকিস্তানি টাকা প্রায় ২৬৩ ভারতীয় টাকার সমান, এতে পাকিস্তানে খুব বেশি ডেটা বা আনলিমিটেড কলিংয়ের সুবিধা নেই।