মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়

Mamata Banerjee: বড় খবর! আর চিন্তা রইল না কৃষকদের, কমে যাবে অর্থকষ্টও! বিরাট ঘোষণা মমতার

কলকাতাঃ এবার থেকে স্থানীয় ঘূর্ণিঝড়েও ক্ষতিগ্রস্ত কৃষকরা শস্য বিমার সুবিধা পাবেন। ধান কাটার পর মাঠে পড়ে থাকা ফসল প্রাকৃতিক দুর্যোগে বা অন্য কোন কারণে নষ্ট হয়ে গেলেও বিমার সুবিধা পাবে কৃষকরা। মঙ্গলবার নবান্নে কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এই নয়া সিদ্ধান্তের কথা জানান। তিনি সার, বাংলা শস্য বিমা, কৃষিকাজে ব্যবহৃত যন্ত্রপাতি নিয়ে সচিব ওঙ্কার সিং মিনা-সহ দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। এই বৈঠকে মুখ্যমন্ত্রীর সচিবালয়ে আসা কৃষকদের অভিযোগ নিষ্পত্তি করার জন্য কড়া নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী।

আরও পড়ুনঃ বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভার আয়োজন সিপিএম-এর! জানিয়ে দিল দিনক্ষণ, স্থান

এদিন তিনি বলেন, বিভিন্ন সময়  ছোট এলাকা জুড়ে হঠাৎ করে ঘূর্ণিঝড় হয় তাতে প্রচুর ফসল নষ্ট হয়। এই পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত কৃষকের সুবিধা দেওয়া হবে। তাছাড়াও ধান কাটার পর বাড়ি নিয়ে যাওয়ার জন্য যদি ধান মাঠে পড়ে থাকে আর সেই সময় কোনরকম প্রাকৃতিক  দুর্যোগে সেই ধান নষ্ট হয়ে যায়, তাহলেও কৃষকরা শস্য বিমার সুবিধা পাবেন। মঙ্গলবার এমনটাই সিদ্ধান্তে হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। আসন্ন রবি মরশুমে কৃষকদের যাতে সার পেতে সমস্যা না হয় তা নিয়েও নির্দেশ দিয়েছেন কৃষি মন্ত্রী। পাশাপাশি চলতি অর্থ বর্ষে কৃষি কাজে ব্যবহৃত ছোট, বড়, মাঝারি এক লক্ষ মেশিন কেনার লক্ষ্য মাত্রা নেওয়া হয়েছে। যারা এই ধরনের মেশিন কিনবেন তাদের সরকার থেকে  ৫০ থেকে ৮০ শতাংশ ভর্তুকি দেওয়া হবে। এই খাতে এবার বরাদ্দ বাড়ানো হয়েছে বলে জানান কৃষি মন্ত্রী। ভর্তুকি দেওয়ার জন্য এবারের বরাদ্দ আড়াইশো কোটি টাকা।

এদিন পর্যন্ত মুখ্যমন্ত্রী সচিবালয় কৃষকদের যত অভিযোগ জমা পড়েছে সেগুলি আগামী ৭ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে বলে কড়া নির্দেশ দিয়েছেন শোভনদেব চট্টোপাধ্যায়। শুধু নিষ্পত্তি করলেই হবে না যেসব অভিযোগ ভিত্তিহীন বলে আধিকারিকদের মনে হবে সেগুলো কেন ভিত্তিহীন তাও তথ্য প্রমাণ-সহ দফতর দাখিল করারও নির্দেশ দেওয়া হয়েছে বলেই জানা গেছে। অন্যদিকে ইতিমধ্যেই আজ থেকেই অন্যান্য রাজ্যে আলু যাওয়ার ছাড়পত্র দিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে সেক্ষেত্রে কত দামে বাজারে আলু বিক্রি হচ্ছে সেদিকে নজর রাখা হবে বলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জানিয়েছেন মঙ্গলবারের আলু নিয়ে বৈঠকে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়