প্রতিকী ছবি।

Shooter News: অলিম্পিক্সে নজরকাড়া সাফল্য ভারতীয় শ্যুটারদের! স্টেট চ্যাম্পিয়নশিপে প্রতিযোগীদের বাড়তি উৎসাহ

আসানসোল: অলিম্পিক্সের মত বিশ্বমঞ্চে ভারতীয় শ্যুটাররা নিজেদের সাফল্যের প্রতিফলন দেখিয়েছেন। ১৪০ কোটির দেশে অলিম্পিক গেমসে পদক এসেছে ছ’টি। যার মধ্যে তিনটি পদক এসেছে শ্যুটিং থেকে। তারই প্রত্যক্ষ ছাপ পড়ল স্টেট শুটিং চ্যাম্পিয়নশিপে। যেখানে প্রতিযোগী থেকে অভিভাবক, সকলের মধ্যে দেখা গেল বাড়তি উৎসাহ। শ্যুটিং যে ধীরে ধীরে আরও জনপ্রিয় হয়ে উঠছে, তারই প্রমাণ পাওয়া গিয়েছে এই চ্যাম্পিয়নশিপে।

আসানসোল রাইফেল ক্লাবের উদ্যোগে শহরে আয়োজিত হয়েছে স্টেট শ্যুটিং চ্যাম্পিয়নশিপ। ৫৬ তম শ্যুটিং চ্যাম্পিয়নশিপে প্রতিযোগী প্রায় ৮০০ জন। ক্লাবের এক কর্তা বলছেন, যেখানে গত বছর প্রতিযোগীর সংখ্যা ছিল ৬০০ জন, সেখানে এ বছর প্রতিযোগীরসংখ্যা বেড়েছে। তারা মনে করছেন, অলিম্পিকে ভারতীয় শ্যুটারদের সাফল্য আরও বেশি আত্মবিশ্বাস জুগিয়েছে শুটারদের মনে। আরও বেশি আশা দেখাচ্ছে অভিভাবকদেরও।

আরও পড়ুন – Indian Railways: IRCTC- র ধাঁসু অফার, বৈষ্ণোদেবী ঘুরে আসুন মাত্র ১৭০০ টাকাতে, সঙ্গে রয়েছে ফাইভ স্টারে থাকা-খাওয়াও

প্রসঙ্গত, আসানসোল রাইফেল ক্লাবে প্রশিক্ষণ নেওয়া শ্যুটারদের মধ্যে অনেকেই জাতীয় স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। স্বর্ণপদক জয় করেছেন। ফলে এই মঞ্চ থেকে আগামী দিনে অলিম্পিক্সের মত বিশ্বমঞ্চে যাওয়ার লক্ষ্য নিয়েছেন অনেক প্রতিযোগী। আরও বেশি করে প্রশিক্ষণ নিচ্ছেন তাঁরা। ক্লাবের এক কর্তা বলছেন, আগে শ্যুটিং ছিল উচ্চবিত্তদের খেলা। কিন্তু এখন বিভিন্ন পরিকাঠামো সহ নানারকম সুবিধা পাওয়ায় মধ্যবিত্ত পরিবারের অনেকেও অংশগ্রহণ করছেন।

শুধুমাত্র রাজ্য থেকে নয়, ভিন্ন রাজ্য থেকেও অনেকে এই শ্যুটিং চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছেন। ফলে আসানসোল রাইফেল ক্লাবে একটি হোস্টেল তৈরির জন্য আবেদন জানিয়েছেন ক্লাবের অন্যতম কর্তা ভিকে ঢাল। অনুষ্ঠানে অতিথি হয়ে হাজির ছিলেন আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা। তাঁর কাছে এই আবেদন জানিয়েছেন তিনি। অন্যদিকে স্টেট চ্যাম্পিয়নশিপে হাজির হয়ে জেলাশাসক এস পোন্নাবলম বলেছেন, শুটাররা আগামী দিনের দেশের নাম উজ্জ্বল করবেন। তাই তাদের ঠিকভাবে লালন পালন করা উচিত।

Nayan Ghosh