হাওড়া জেলা গ্রামীণের বিভিন্ন এলাকাতে মোবাইল নেটওয়ার্ক সমস্যায় জর্জরিত মানুষ

চারদিকে টাওয়ার, তবুও নেই নেটওয়ার্ক! গ্যাঁটের কড়ি খরচ করেও হয়রানি মানুষের

হাওড়া: হাওড়া জেলা গ্রামীণের বিভিন্ন এলাকাতে মোবাইল নেটওয়ার্ক সমস্যায় জর্জরিত এলাকাবাসী। অভিযোগ, এত টাকা খরচে রিচার্জ করেও মিলছে না উপযুক্ত পরিষেবা।

মানুষের এখন অতি প্রয়োজনীয় সামগ্রীর মধ্যে একটি হল মোবাইল। বলা চলে, বর্তমান সময়ে মোবাইল ছাড়া মানুষ প্রায় অচল। এখন ঘরে ঘরে স্মার্টফোন, ঘরে বসেই সবকিছু হাতের মুঠোয়। তবুও সময় অসময়ে সামান্য কথা বলতেই কাল ঘাম ছুটে যায় মানুষের। তার কারণ হল দুর্বল মোবাইল নেটওয়ার্ক।

আরও পড়ুন- জন্মাষ্টমীতে মাত্র ৪৫ টাকায় সোজা দিঘা! এমন মোক্ষম সুযোগ আগে হয়নি, কীভাবে জানুন

এমন সমস্যা বেসরকারি টেলিকম কোম্পানিগুলির জেলার বিভিন্ন প্রান্তে। বিগত কয়েক মাস ঘরের মধ্যে থেকে কথা তো প্রায় অধিকাংশ এলাকাতেই অসম্ভব, অভিযোগ স্থানীয় মানুষের।

বর্তমানে শহর বা শহরতলীর মানুষের সঙ্গে মোবাইল ব্যবহারে পিছিয়ে নেই গ্রামাঞ্চলের মানুষও। সেই মোবাইল ব্যবহারে সমস্যা দেখা দিয়েছে |একদিকে বেসরকারি টেলিকম সংস্থার রিচার্জ বাড়ছে লাফিয়ে। কিন্তু গ্রাহকদের অভিযোগ, রিচার্জ করেও মিলছে না উপযুক্ত পরিষেবা।

হাওড়া জেলার বিভিন্ন প্রান্তে মানুষ মোবাইল নেটওয়ার্ক সমস্যায় জর্জরিত। অনেকেই হাতের মুঠোয় থাকা স্মার্টফোনের মাধ্যমে নিয়মিত ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের বিভিন্ন কাজ করেন। কিন্তু ফোন কল বা ইন্টারনেট ব্যবহারের সময় নেটওয়ার্কের সমস্যা দেখা দিলে কাজে ব্যাঘাত ঘটে।

হাওড়া জেলা গ্রামীণের বিভিন্ন এলাকাতে মোবাইল নেটওয়ার্ক সমস্যা দেখা দিয়েছে। এই সমস্যা প্রায় অধিকাংশ বেসরকারি মোবাইল সংস্থার। স্থানীয় মানুষের অভিযোগ, মাসে কমপক্ষে তিনশো থেকে চারশো টাকা খরচ করেও কাজের কাজ হচ্ছে না।

আরও পড়ুন- বিশ্বজুড়ে বাঙালির জয়জয়কার! নিরলস গবেষণায় ৩৪ ‘দানব’ রেডিও গ্যালাক্সি আবিষ্কার

গ্রাহকদের অভিযোগ, সমস্যা এতটাই বেড়েছে যে ঘরের মধ্যে থেকে ফোনে যোগাযোগ করা এক প্রকার অসম্ভব প্রায়। দ্রুত এই নেটওয়ার্ক সমস্যার সমাধানের দাবি মানুষের।

স্থানীয়দের কথায়, জরুরি ভিত্তিতে তথ্য আদান প্রদানের সময় কখনও কখনও উঁচু জায়গায় যেতে হয়। মোবাইলে কারও সঙ্গে যোগাযোগ করার ক্ষেত্রে প্রতিদিন এখানকার গ্রামবাসীরা যেন একটি দুঃস্বপ্নের সম্মুখীন হন।

রাকেশ মাইতি