Digha Sea বর্ষার দিঘার রূপ আরও বেশি মোহময়ী ও আকর্ষণীয়। এই মোহময়ী রূপের টানে দিঘা সমুদ্র সৈকতে আসেন প্রচুর পর্যটক। বর্ষাকালে প্রতিটা   উইকন্ডেই দিঘার সমুদ্র সৈকত জন প্লাবনে মুখরিত হয়। চলতি উইকন্ডের সঙ্গে বাড়তি পাওনা সোমবার জন্মাষ্টমীর ছুটি।

Digha: দিঘায় ‘তোলপাড়’ কাণ্ড! আচমকা কী হল আবার? কাতারে কাতারে মানুষের ভিড়, কারণ জানলে অবাক হবেন

দিঘা: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। সামনেই বাঙালির বড় উৎসব। দুর্গাপুজোর সময় দিঘায় আসা পর্যটকদের স্বাচ্ছন্দ দিতে ইতিমধ্যেই উদ্যোগ গ্রহণ শুরু করেছে প্রশাসন। উৎসবের দিনগুলিতে দিঘা বেড়াতে এসে পর্যটক এক রাজাতে কোনওরকমেই সমস্যার সম্মুখীন না হয় তাই বিশেষ উদ্যোগ নিয়েছে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ। দিঘার একাধিক দর্শনীয় স্থানগুলিকে আরও সুন্দরভাবে পর্যটকদের কাছে তুলে ধরতে বদ্ধপরিকর প্রশাসন। পুজোর সময় দিঘা বেড়াতে বিভিন্ন দর্শনীয় স্থানগুলিতে গিয়ে পর্যটকরা যাতে কোনও রকমের সমস্যায় না পড়ে সেদিকে সজাগদৃষ্টি প্রশাসনের।পূর্ব মেদিনীপুর জেলার সৈকত নগরী দিঘা। শুধু জেলা নয় রাজ্যের অন্যতম পর্যটন কেন্দ্র। এই পর্যটন কেন্দ্রে সারা বছরই পর্যটকের ভিড় লেগে থাকে।

উইকেন্ড ও ছুটির দিনগুলিতে পর্যটকের ঢল নামে দিঘায়। এর পাশাপাশি বিভিন্ন উৎসবের সময় দিঘা সমুদ্র সৈকত জনমুখর হয়ে ওঠে। শেষ কয়েকটি উৎসব সেই সাক্ষী বহন করেছে। বর্ষাকাল চললেও ইতিমধ্যেই পুজো পুজো গন্ধ শুরু হয়েছে। কারণ বাংলা ক্যালেন্ডারের পাতায় ভাদ্র মাস চলছে। আর ভাদ্র পেরিয়েই আশ্বিন। দেবী শারদীয়ার আগমন। দিকে দিকে পুজো প্রস্তুতি চলছে। পুজোয় বহু সংখ্যক বাঙালি বেড়াতে যান। বাঙালির অন্যতম পছন্দের জায়গা দিঘাতে ও পর্যটকের ঢল নামে পুজোর সময় হাতে গোনা মাত্র আর ৫০ দিন তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। দুর্গাপুজোর সময় দিঘায় আসা পর্যটকদের স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে ইতিমধ্যেই প্রশাসনের বৈঠক সারা হয়েছে। বৈঠক হয়েছে হোটেল মালিকদের নিয়ে। এমনকি পুজোর সময় দিঘার নিরাপত্তা নিয়ে দিঘা মোহনা থানা ও দিঘা থানার সঙ্গে প্রশাসনের বৈঠক হয়। বৈঠকে দিঘায় আসা পর্যটকদের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা হয়েছে।

আরও পড়ুন-  বলুন তো, স্ত্রী-রা কি রাখি পড়াতে পারেন স্বামীকে? ৯৯ শতাংশই ‘এই’ ভুলটা করেন, আপনিও কি তাই করছেন? আজই শুধরে নিন…

পুজোর সময় দিঘায় পাশাপাশি বিভিন্ন স্নানের ঘাটে সমুদ্রস্নানের সময় অঘটন এড়াতে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে বলে জানা যায়।দুর্গা পুজোর সময় দিঘায় পর্যটকদের স্বাচ্ছন্দ বিষয় নিয়ে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের কার্যনির্বাহী আধিকারিক তথা কাথির মহকুমা শাসক ভট্টাচার্য জানান, ‘সারা বছরই দিঘায় পর্যটকদের স্বাচ্ছন্দ ও নিরাপত্তার কথা মাথায় রেখে কাজ করে চলেছে প্রশাসন। সামনেই বাঙালির বড় উৎসব দুর্গাপুজোআসছে। প্রস্তুতি হিসাবে পর্যটকদের স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে দিঘার হোটেল ব্যবসায়ীদের সঙ্গে প্রশাসনের বৈঠক হয়েছে। এর পাশাপাশি দিঘার দুটি থানার সঙ্গেও প্রশাসনের বৈঠক হয়েছে।

আরও পড়ুন- বিরাট ক্ষতিকর…! ‘তেলাপিয়া’ মাছ-ই ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, যা বলছেন গবেষকরা, শুনলে আঁতকে উঠবেন

সব মিলিয়ে দুর্গাপুজো উপলক্ষে দিঘায় প্রশাসন আগাম প্রস্তুতি শুরু করেছে।’ প্রশাসন সূত্রে জানা যায়, শুধু বৈঠক নয় দিঘার বিভিন্ন পার্কগুলির পাশাপাশি বিভিন্ন দর্শনীয় স্থানের পরিকাঠামো কেমন রয়েছে তা তদারকির কাজ শুরু হবে। পুজোর সময় দিঘায় বেড়াতে এসে পর্যটকদের জাতি তাড়ানোর আনন্দ মাটি না হয় সেদিকে নজর দিয়েছে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ সহ জেলা প্রশাসন।

সৈকত শী