প্রাথমিক টেটে বিতর্ক এড়াতে পদক্ষেপ পর্ষদের

Primary TET Exam: টেটের প্রশ্ন ভুল-উত্তরও ভুল! বিতর্ক এড়াতে এবার ‘বিশেষ ১২’-র ভাবনা প্রাথমিক শিক্ষা পর্ষদের

কলকাতা: প্রাথমিক টেট পরীক্ষার প্রশ্ন ভুল ও উত্তর ভুলের বিতর্কে জেরবার প্রাথমিক শিক্ষা পর্ষদ। টেটের প্রশ্ন ভুল ও উত্তর ভুলের পুনরাবৃত্তি চায় না প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাই এবার টেটের ফল প্রকাশে অতি সাবধানী পর্ষদ। এক একটি বিষয়ের প্রত্যেকটি প্রশ্নের উত্তর যাচাইয়ের জন্য ন্যূনতম ১২ জন বিশেষজ্ঞের মতামত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

টেটের ফল প্রকাশের আগে প্রত্যেকটি বিষয় ধরে ধরে বিশেষজ্ঞদের মতামত নিচ্ছে পর্ষদ। রাজ্যের বাইরের বিশ্ববিদ্যালয়েরও বিশেষজ্ঞদের মতামত নিচ্ছে পর্ষদ। উত্তর ভুল বা প্রশ্ন ভুলের জন্য বারবার আদালতে সমালোচিত হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরবর্তীকালে পর্ষদকে চাকরিও দিতে হয়েছে পরীক্ষার্থীদের। তার জেরেই এই সিদ্ধান্ত প্রাথমিক শিক্ষা পর্ষদের বলে সূত্রের খবর।

আরও পড়ুন: প্রতিবাদের নামে কুরুচির প্রকাশ! এবার ঘৃণ্য ঘটনার শিকার তৃণমূল নেত্রী রাজন্যা! গেলেন পুলিশে

প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর, প্রত্যেকটি বিষয়ে ধরে ধরে একাধিক বিশেষজ্ঞদের মতামত নেওয়ার পর্যায় শেষ হলেই পর্ষদ আপলোড করবে টেটের উত্তরপত্র। ২০২৩-এর ডিসেম্বরে প্রাথমিক শিক্ষা পর্ষদ টেট নেয়। তার ফল প্রকাশ এখনও করেনি পর্ষদ।

আরও পড়ুন: নেমপ্লেট আছে, মানুষটাই আর নেই! খাঁখাঁ করছে সোদপুরের চেম্বার, হাওয়ায় শুধু ভাসছে ‘উই ওয়ান্ট জাস্টিস’!

টেট ১৪-র পরের দুটি টেটে ৪৭ প্রশ্ন ভুলে বিশেষ কমিটি। ২০১৭ এবং ২০২২ সালের প্রাথমিক টেটের প্রশ্ন ভুল মামলায় তিন সদস্যের বিশেষ কমিটি গড়ল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। প্রাথমিক শিক্ষা পর্ষদ, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের একজন করে বিশেষজ্ঞদের নিয়ে এই কমিটি গড়তে হবে। এই বিশেষ কমিটি বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের দিয়ে প্রশ্ন খতিয়ে দেখবে। নির্দেশ বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চের। ১৪ দিনের মধ্যে এই কমিটি গঠনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়