WHO

WHO:আজ-ই খাওয়া বন্ধ করুন, শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর এই ৭ খাবার, সাবধানবানী WHO-এর

চারপাশে অসুস্থতা, ঘরে-ঘরে ইদানীং বাড়ছে ক্রনিক রোগে আক্রান্তের সংখ্যা। খুব কম বয়সেই হার্ট অ্যাটাক বা হার্ট ফেলিওরে প্রাণ হারাচ্ছেন অনেকে। ক্যানসারের থাবা আর-ও বেশি জোরাল এখন। লিভার-কিডনির অসুখ, ওবেসিটি, কোলেস্টেরল, হাই-প্রেশার-ডায়াবেটিস আগের থেকে অনেক বেশি প্রকোট।
চারপাশে অসুস্থতা, ঘরে-ঘরে ইদানীং বাড়ছে ক্রনিক রোগে আক্রান্তের সংখ্যা। খুব কম বয়সেই হার্ট অ্যাটাক বা হার্ট ফেলিওরে প্রাণ হারাচ্ছেন অনেকে। ক্যানসারের থাবা আর-ও বেশি জোরাল এখন। লিভার-কিডনির অসুখ, ওবেসিটি, কোলেস্টেরল, হাই-প্রেশার-ডায়াবেটিস আগের থেকে অনেক বেশি প্রকোট।
সবথেকে বড় কথা, এখন অল্প বয়সীরাও এই-সব রোগে আক্রান্ত হচ্ছেন। এর অন্যতম প্রধান কারণ,অনিয়ন্ত্রিত জীবনযাপন ও অনিয়ন্ত্রিত খাওয়াদাওয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা 'হু' জানিয়ে দিল এমন ৭টি ভীষণ চেনা খাবারর নাম, যা আমরা কমবেশি সবাই-ই রোজ না হলেও ঘনঘন খেয়ে থাকি। কিন্তু সেইসব খাবার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। অসুস্থ করে তুলতে সময় নেয় না। আজ না হয় কাল, আপনাকে মাশুল গুনতেই হবে। জেনে নিন তালিকায় কোন কোন খাবার আছে--
সবথেকে বড় কথা, এখন অল্প বয়সীরাও এই-সব রোগে আক্রান্ত হচ্ছেন। এর অন্যতম প্রধান কারণ,অনিয়ন্ত্রিত জীবনযাপন ও অনিয়ন্ত্রিত খাওয়াদাওয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’ জানিয়ে দিল এমন ৭টি ভীষণ চেনা খাবারর নাম, যা আমরা কমবেশি সবাই-ই রোজ না হলেও ঘনঘন খেয়ে থাকি। কিন্তু সেইসব খাবার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। অসুস্থ করে তুলতে সময় নেয় না। আজ না হয় কাল, আপনাকে মাশুল গুনতেই হবে। জেনে নিন তালিকায় কোন কোন খাবার আছে–
চিনি-- ওবেসিটি ও ডায়াবেটিসের অন্যতম মূল কারণ হল চিনি। পাশাপাশি চিনি লিভার,প্যানক্রিয়াস ও ডাইজেস্টিভ সিস্টেমের-ও ক্ষতি করে।
চিনি– ওবেসিটি ও ডায়াবেটিসের অন্যতম মূল কারণ হল চিনি। পাশাপাশি চিনি লিভার,প্যানক্রিয়াস ও ডাইজেস্টিভ সিস্টেমের-ও ক্ষতি করে।
ভাজা খাবার-- ভাজাভুজিতে থাকে প্রচুর মাত্রায় নুন, ক্যালোরি ও অস্বাস্থ্যকর ফ্যাট যা একাধিক রোগের কারণ যার মধ্যে অন্যতম হার্ট ও লিভারের অসুখ।
ভাজা খাবার– ভাজাভুজিতে থাকে প্রচুর মাত্রায় নুন, ক্যালোরি ও অস্বাস্থ্যকর ফ্যাট যা একাধিক রোগের কারণ যার মধ্যে অন্যতম হার্ট ও লিভারের অসুখ।
পাস্তা ও পাউরুটি-- সাদা পাউরুটি, পাস্তা বানানো হয় রিফাইনড কার্বোহাইড্রেট দিয়ে যা ব্লাড সুগার ও ইনসুলিনের মাত্রা আচমকাই বাড়িয়ে দেয়। কাজেই বেছে নিন গোটা দানাশস্য যেমন ব্রাউন রাইস, বার্লি, মিলেট।
পাস্তা ও পাউরুটি– সাদা পাউরুটি, পাস্তা বানানো হয় রিফাইনড কার্বোহাইড্রেট দিয়ে যা ব্লাড সুগার ও ইনসুলিনের মাত্রা আচমকাই বাড়িয়ে দেয়। কাজেই বেছে নিন গোটা দানাশস্য যেমন ব্রাউন রাইস, বার্লি, মিলেট।
কফি-- কফিতে থাকে ক্যাফেইন যা মাথাব্যথা, অবসাদ, অনিদ্রা, উচ্চরক্তচাপ ও ক্লান্তির মত সমস্যা সৃষ্টি করে। বেশি কফি খেলে হার্টের অসুখের ঝুঁকিও বাড়ে। বাড়ে হজমের সমস্যা-ও।
কফি– কফিতে থাকে ক্যাফেইন যা মাথাব্যথা, অবসাদ, অনিদ্রা, উচ্চরক্তচাপ ও ক্লান্তির মত সমস্যা সৃষ্টি করে। বেশি কফি খেলে হার্টের অসুখের ঝুঁকিও বাড়ে। বাড়ে হজমের সমস্যা-ও।
নুন--নুন শরীরে তরলের ভারসাম্য বজায় রাখা, হার্টের রিদম, নার্ভ ইমপালস ও পেশি সঙ্কুচনের জন্য জরুরি। কিন্তু বেশি নুন খেলে হাই ব্লাড প্রেশার ও হার্টের অসুখ দেখা দিতে পারে।
নুন–নুন শরীরে তরলের ভারসাম্য বজায় রাখা, হার্টের রিদম, নার্ভ ইমপালস ও পেশি সঙ্কুচনের জন্য জরুরি। কিন্তু বেশি নুন খেলে হাই ব্লাড প্রেশার ও হার্টের অসুখ দেখা দিতে পারে।
আলুর চিপস--চিপস ও মাইক্রোওয়েভ-এ বানানো পপকর্ন-এর মত প্রক্রিয়াজাত খাবারে প্রচুর পরিমাণে নুন ও ক্যালোরি থাকে যা একাধিক মারণ রোগের কারণ।
আলুর চিপস–চিপস ও মাইক্রোওয়েভ-এ বানানো পপকর্ন-এর মত প্রক্রিয়াজাত খাবারে প্রচুর পরিমাণে নুন ও ক্যালোরি থাকে যা একাধিক মারণ রোগের কারণ।
বেকন ও সসেজ-- প্রক্রিয়াজাত মাংস যেমন বেকন ও সসেজে উচ্চ মাত্রায় নাইট্রেট ও সোডিয়াম থাকে যা ক্যানসারের ঝুঁকি বাড়ায় বলে একাধিক গবেষণায় প্রমাণিত। হজমের সময় নাইট্রেট নাইট্রাইটে পরিবর্তিত হয়ে যায়। এর থেকে তৈরি হয় নাইট্রোস্যামাইন যা ক্যানসারের সৃষ্টিকারী যৌগ।

বেকন ও সসেজ– প্রক্রিয়াজাত মাংস যেমন বেকন ও সসেজে উচ্চ মাত্রায় নাইট্রেট ও সোডিয়াম থাকে যা ক্যানসারের ঝুঁকি বাড়ায় বলে একাধিক গবেষণায় প্রমাণিত। হজমের সময় নাইট্রেট নাইট্রাইটে পরিবর্তিত হয়ে যায়। এর থেকে তৈরি হয় নাইট্রোস্যামাইন যা ক্যানসারের সৃষ্টিকারী যৌগ।