হল না সেতু নির্মাণ

Purulia News : নিজেরাই বানাচ্ছেন সাঁকো, নৌকাও চালান এলাকারই যুবকরা, কোথায় ঘটে এই ঘটনা

পুরুলিয়া : দীর্ঘ প্রায় পাঁচ পাঁচটা বছর ধরে চলেছে লড়াই আন্দোলন। কিন্তু তারপরেও তৈরি হয়নি পুরুলিয়া ও আড়শার সংযোগকারী সেতু। বারবার আবেদন করার সত্ত্বেও এ সেতু তৈরির জন্য একটা ইঁটও পড়েনি। বৃষ্টির দাপট বাড়তেই ভেলার উপর ভরসা করে কোনওরকমে নদী পারাপার করছেন এলাকার মানুষেরা।

থমকে গিয়েছে এলাকার আর্থসামাজিক অবস্থা। পড়ুয়াদের স্কুল কলেজ যেতে একাধিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এই সেতু তৈরির জন্য প্রতিশ্রুতি মিলেছে বহুবার। মন্ত্রি সভাধিপতি , সহ সভাধিপতি , প্রাক্তন মন্ত্রী সহ অনেকেই এই সেতু পরিদর্শন করে গিয়েছেন। কিন্তু তৈরি হয়নি এই সেতু।

আরও পড়ুন – IMD Weather News: ঘণ্টায় ৫৫ কিমি গতিতে হু হু করে বইবে হাওয়া, তোলপাড় সমুদ্র, ৪৮ ঘণ্টায় আবহাওয়ার বড় অশনি, ফের নিম্নচাপ ঘনাচ্ছে বঙ্গোপসাগরে

ভরা বর্ষায় কাঁসাইয়ের বুকে ঝুঁকি নিয়ে ভেলাতেই পারাপার করছে বিস্তীর্ণ অঞ্চলের মানুষ। ‌গত বছর গ্রামবাসীরা নিজেদের মধ্যে চাঁদা আদায় করে একটা অস্থায়ী বাঁশের সাঁকো তৈরি করেছিলেন। কিন্তু ভারী বৃষ্টিতে জলের তোড়ে তা ভেঙে যায়। তারপর থেকে ভেলাতেই পারাপার চলছে। এবারও ভরা বর্ষায় সেই ছবি। কিন্তু সেতুর জন্য আন্দোলন থামেনি। এই সেতুর কাজ শেষ করার লক্ষ্যে গঠিত হয়েছে ‘সেতু নির্মান সংগ্রাম কমিটি ‘। সেই কমিটির সদস্যরা বলেন, “আমরা বিভিন্ন সময় কয়েক হাজার মানুষের স্বাক্ষর সম্বলিত আবেদন পত্র নিয়ে সভাধিপতি , জেলাশাসক,পশ্চিমাঞ্চল উন্নয়ন বিভাগের মন্ত্রীর কাছে দরবার করেছি। কিন্তু সেতুর কাজ শেষ হয়নি। বাধ্য হয়েই ভেলার মাধ্যমে বিপদের ঝুঁকি নিয়ে এলাকার মানুষকে যাতায়াত করতে হচ্ছে।”

ভেলার পরিষেবা দিচ্ছে এলাকার ছেলেরা। তাঁরা বলেন , বর্ষাকাল এলেই এলাকার মানুষের রুজি-রোজগার বন্ধ হয়ে যায়। তাই সকলের সমস্যার কথা ভেবে ভেলাতে পারাপারের ব্যবস্থা করেছি। এই ভেলায় পারাপারের জন্য ২০ টাকা তারা ধার্য করেছেন বটে। কিন্তু মানুষজন যা দেন হাত পেতে তারা তাই নেন।২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি পুরুলিয়া ১ নম্বর ও আড়শা ব্লকের মানুষের দিন বদলের স্বপ্ন দেখিয়ে পুরুলিয়া এক নম্বর ব্লকের গাড়াফুঁসড় গ্রাম পঞ্চায়েতের কাঁটাবেড়া থেকে আড়শা ব্লকের বামুনডিহা পর্যন্ত কাঁসাই নদীর ওপর এই সেতুর শিলান্যাস হয়।

পশ্চিমাঞ্চল উন্নয়ন বিভাগের তৎকালীন মন্ত্রী শান্তিরাম মাহাতো এই সেতুর শিলান্যাস করেন। পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের ৯ কোটি ২৪ লক্ষ টাকা অর্থে এই সেতু করা হবে বলে বোর্ড বসে। এই সেতু নির্মাণের কাজ শেষ করার জন্য ২ বছরের লক্ষ্যমাত্রাও নেওয়া হয়েছিল। কিন্তু আজও তার সম্পন্ন হলনা। ‌ প্রতিবছরই বর্ষার চরম ভোগান্তির শিকার হতে হয় এলাকার মানুষদের।

Sharmistha Banerjee