কলকাতা হাই কোর্ট৷

Calcutta High Court: ‘নবান্ন চলো’ অভিযান নিয়ে বড় সিদ্ধান্ত কলকাতা হাই কোর্টের, কী জানাল ডিভিশন বেঞ্চ?

কলকাতা: ছাত্র সমাজের ডাকে ‘নবান্ন চলো’ অভিযানে এখনই হস্তক্ষেপ করল না বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চ। তবে এই অভিযান নিয়ে গাইডলাইন তৈরির প্রশ্নে মামলার সব পক্ষকে ৩ সপ্তাহের মধ্যে হলফনামা দেওয়ার নির্দেশ।

আগামী ২৭ অগাস্ট ছাত্র সমাজের ডাকে ‘নবান্ন চলো’ অভিযান। আদালত সমাজমাধ্যমে ‘নবান্ন চলোর’ ডাক দেওয়া ব্যক্তিকে মামলার নির্দেশ অবগত করতে নির্দেশ দিয়েছে। ৪ সপ্তাহ পর এই মামলার শুনানি হবে। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ স্পষ্ট করেছে শান্তিপূর্ণ বিক্ষোভে রাজ্য কড়া পদক্ষেপ করতে পারবে না। আরজি কর কাণ্ডে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শনকেও সুনিশ্চিত করেছে শীর্ষ আদালত।

আরও পড়ুন: বিয়ে করলে শুধু কাকুকেই করব’! কাকুর গলায় মালা দিয়ে কী বললেন নিজের ভাইঝি?

হাই কোর্টের আইনজীবীরা যে প্রতিবাদ করেছিলেন, কলকাতা পুলিশ থেকে কোনও অনুমতি নিয়েছিল? সেই নিয়েও প্রশ্ন তোলে হাই কোর্ট। প্রতিবাদ নিয়ে হাই কোর্ট জানায়, সুপ্রিম কোর্ট যদি প্রতিবাদ মিছিলে নিষেধাজ্ঞা না চাপায় হাইকোর্ট কিসের ভিত্তিতে নির্দেশ দেবে!

আরও পড়ুন: কেন দেরি হচ্ছে আরজি কর কাণ্ডে অভিযুক্ত সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট করাতে? কারণ জানলে বিস্মিত হবেন

জনস্বার্থ মামলাকারী দেবরঞ্জন বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী জয়দীপ কর হাই কোর্টের ডিভিশন বেঞ্চে সওয়াল করেন, “প্রতিবাদ মিছিল বন্ধের জন্য এই মামলা নয়, যদি বিশৃঙ্খলা হয়, অশান্ত হয় পরিস্থিতি, দায় কে নেবে। ‘নবান্ন চলোর’ আগে অনেক অভিযানে রক্ত ঝড়েছিল। তাই আদালত ওই মিছিল নিয়ন্ত্রণের জন্য হস্তক্ষেপ করুক।”

আরও পড়ুন: সন্তানজন্মের পরে পেটব্যথা, পরীক্ষায় পাওয়া গেল চমকে ওঠার মতো জিনিস! অভিযুক্ত হাসপাতাল

এই সওয়াল শুনে বিচারপতি প্রশ্ন তোলেন, “অনুমতি নিয়ে মিছিলে কোনও অশান্তি হয়নি।এটা মামলাকারী বলতে পারবে?” সব পক্ষের সওয়াল শুনে, হাই কোর্টের ডিভিশন ছাত্র সমাজের ‘নবান্ন চলো’ অভিযানে হস্তক্ষেপ করেনি।