আর জি কর কান্ডের জের কড়া নিরাপত্তা ও নজরদারি এবার রেল হাসপাতালেও

Eastern Railway Enhances Security for Ladies: আর জি কর কান্ডের জের কড়া নিরাপত্তা ও নজরদারি এবার রেল হাসপাতালেও

 কলকাতা: শিয়ালদহ ডিভিশনে মহিলাদের জন্য, বিশেষ করে ডাক্তার, নার্স, প্যারামেডিক্যাল স্টাফ এবং রোগীর নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক ঘটনাবলী নারীশক্তির হয়রানি ও হিংস্রতা প্রতিরোধে বর্ধিত সতর্কতা এবং সম্মিলিত প্রচেষ্টার  প্রয়োজনীয়তা তুলে ধরেছে। রেলওয়ে হাসপাতাল এবং রেল চত্বরে মহিলাদের জন্য সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করা এই মুহুর্তে প্রশাসনের সর্বোচ্চ অগ্রাধিকার।

ডিআরএম/শিয়ালদার উপস্থিতিতে সাম্প্রতিক অতীতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছিল, যেখানে মহিলাদের জন্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য অনেকগুলি ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছিল:- 1. হাসপাতালের প্রতিটি কোণে CCTV কভারেজ প্রদান। 2. পর্যাপ্ত আলোর সুরক্ষা ব্যবস্থা। 3. মহিলাদের সুরক্ষা বোধ প্রদানের জন্য অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েন। 4. ডাক্তার, কর্মচারী এবং প্যারামেডিক সহ সকলের জন্য বাধ্যতামূলক পরিচয়পত্র চালু করা। 5. হাসপাতালের দরজা খোলা এবং বন্ধ করার জন্য  QR কোডিং সিস্টেমের ব্যবহার। 6. বিশেষ সংবেদনশীল স্থানে প্যানিক বোতাম লাগানো। 7. ডেডিকেটেড হেল্পলাইন নম্বর চালু করা।

আরও পড়ুন- ২৩ বছরের দাম্পত্যে ২৪ সন্তানের মা…! মহিলার কীর্তি ফাঁস হতে তাজ্জব সকলেই

উপরে উল্লিখিত কাজের অগ্রগতি পর্যালোচনা করার জন্য শনিবার (23.08.24) ডিআরএম/শিয়ালদা, এডিআরএম, বিভাগীয় প্রধান এবং মেডিকেল ডিরেক্টর/বিআর সিং হাসপাতালের উপস্থিতিতে একটি শীর্ষ স্তরের বৈঠক ডাকা হয়েছিল। গত ৭ দিনে নিরাপত্তার বৃহৎ পরিসরে সন্তোষজনক উন্নতি হয়েছে এবং নিম্নলিখিত ইতিবাচক পদক্ষেপ গ্রহণ সম্পূর্ণ হয়েছে :-
1. পুরো হাসপাতাল এলাকা এখন  ন্যূনতম 80-100 লাক্স আলোকসজ্জায়  আলোকিত।
2. আউটসোর্স কর্মচারীসহ সমস্ত কর্মচারীদের বৈধ পরিচয়পত্র প্রদান করা হয়েছে যাতে  RPF কর্মীরা সহজেই সনাক্ত করতে পারেন। 3. সিসিটিভি স্থাপনের কাজ দ্রুত গতিতে চলছে, ইতিমধ্যেই 30টি নতুন সিসিটিভি ইনস্টল করা হয়েছে এবং আরও 132টি সিসিটিভি স্থাপনের কাজ জরুরী ভিত্তিতে চলছে৷ 4. মহিলা ডাক্তার, নার্সিং স্টাফ এবং যেকোন জরুরি পরিস্থিতিতে রোগীদের সুবিধার্থে দুটি ডেডিকেটেড হেল্পলাইন নম্বর প্রেস রিলিজ
ইস্টার্ন রেলওয়ে/শিয়ালদহ রেলওয়ে হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে মহিলাদের জন্য সম্পূর্ণ  নিরাপত্তা নিশ্চিত করার জন্য উচ্চ পর্যায়ের বৈঠক। কলকাতা, ২৩ অগস্ট,  ২০২৪ শিয়ালদহ ডিভিশনে মহিলাদের জন্য , বিশেষ করে ডাক্তার, নার্স, প্যারামেডিক্যাল স্টাফ এবং রোগীর নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক ঘটনাবলী নারীশক্তির হয়রানি ও হিংসতা প্রতিরোধে বর্ধিত সতর্কতা এবং সম্মিলিত প্রচেষ্টার  প্রয়োজনীয়তা তুলে ধরেছে। রেলওয়ে হাসপাতাল এবং রেল চত্বরে মহিলাদের জন্য সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করা এখন প্রশাসনের সর্বোচ্চ অগ্রাধিকার।

ডিআরএম/শিয়ালদা উপস্হিতিতে সম্প্রতি একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছিল যেখানে মহিলাদের জন্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য অনেকগুলি ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত সুপারিশ করা হয়েছিল:- 1. হাসপাতালের প্রতিটি কোণে CCTV কভারেজ প্রদান। 2. পর্যাপ্ত আলোর সুরক্ষা ব্যবস্থা। 3. মহিলাদের সুরক্ষা বোধ প্রদানের জন্য অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েন। 4. ডাক্তার, কর্মচারী এবং প্যারামেডিক সহ সকলের জন্য বাধ্যতামূলক পরিচয়পত্র চালু করা। 5. হাসপাতালের দরজা খোলা এবং বন্ধ করার জন্য  QR কোডিং সিস্টেমের ব্যবহার। 6. বিশেষ সংবেদনশীল স্থানে প্যানিক বোতাম লাগানো। 7. ডেডিকেটেড হেল্পলাইন নম্বর চালু করা।

আরও পড়ুন- বিরাট আবিষ্কার! বোটও চলবে, দূষণও হবে না! জলপথে বিপ্লব আনল দুর্গাপুর

উপরে উল্লিখিত কাজের অগ্রগতি পর্যালোচনা করার জন্য আজ (23.08.24) ডিআরএম/শিয়ালদা, এডিআরএম, বিভাগীয় প্রধান এবং মেডিকেল ডিরেক্টর/বিআর সিং হাসপাতালের উপস্থিতিতে একটি শীর্ষ স্তরের বৈঠক ডাকা হয়েছিল। বিগত দিনে নিরাপত্তার বৃহৎ পরিসরে সন্তোষজনক উন্নতি হয়েছে এবং নিম্নলিখিত ইতিবাচক পদক্ষেপ গ্রহণ সম্পূর্ণ হয়েছে:-
1. পুরো হাসপাতাল এলাকা এখন ন্যূনতম 80-100 লাক্স আলোকসজ্জায়  আলোকিত। 2. আউটসোর্স কর্মচারী সহ সমস্ত কর্মচারীদের বৈধ পরিচয়পত্র প্রদান করা হয়েছে যাতে  RPF কর্মীরা সহজেই সনাক্ত করতে পারে। 3. সিসিটিভি স্থাপনের কাজ দ্রুত গতিতে চলছে, ইতিমধ্যেই 30টি নতুন সিসিটিভি ইনস্টল করা হয়েছে এবং আরও 132টি সিসিটিভি স্থাপনের কাজ জরুরী ভিত্তিতে চলছে৷ 4. মহিলা ডাক্তার, নার্সিং স্টাফ এবং যেকোন জরুরি পরিস্থিতিতে রোগীদের সুবিধার্থে ইতিমধ্যেই দুটি ডেডিকেটেড হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে৷ 5. বি.আর. সিং হাসপাতালের পুরো সীমানা প্রাচীর এখন কাঁটাতারের বেড়া দিয়ে সুরক্ষিত। 6. সেন্সর চালিত গেট স্থাপনের কাজ চলছে যাতে নিশ্চিত করা যায় যে শুধুমাত্র হাসপাতালের কর্মীরা গেট খুলতে বা বন্ধ করতে পারে। 7. হাসপাতালের সংবেদনশীল স্থানে প্যানিক বোতাম বসানো হচ্ছে। 8. মহিলাদের জন্য সুরক্ষা ও নিরাপত্তার অনুভূতি প্রদানের জন্য হাসপাতাল চত্বরে রেলওয়ে সুরক্ষা বাহিনী কর্মীদের উপস্থিতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা হয়েছে।

শ্রী দীপক নিগম, ডিআরএম/শিয়ালদা জানিয়েছেন শিয়ালদহ বিভাগ সর্বদা মহিলা ডাক্তার, কর্মচারী, রোগী এবং দর্শনার্থীদের জন্য একটি সুরক্ষিত পরিবেশ প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।