বাবা লোকনাথ

Janmastami 2024: লক্ষাধিক ভক্তের জন্য বিশেষ ব্যবস্থা! চাকলা লোকনাথ মন্দিরে জন্মাষ্টমীর এলাহি আয়োজন

উত্তর ২৪ পরগনা: জন্মাষ্টমী উপলক্ষে লোকনাথ ধাম চাকলা মন্দিরে বাড়তি নিরাপত্তার বন্দোবস্ত করছে জেলা প্রশাসন। ২৫ এবং ২৬ অগাস্ট লক্ষাধিক ভক্ত সমাগম ঘটবে বাবা লোকনাথের এই তীর্থস্থানে। আর তাই ভিড়ের কথা মাথায় রেখে আগেভাগেই প্রস্তুতি সেরে ফেলা হচ্ছে মন্দির-সহ গোটা এলাকায়। দেগঙ্গার চাকলা মন্দিরের ৫১ বছর হল। তাই এই বিশেষ দিনে ভক্তদের সুবিধার কথা মাথায় রেখে নিরাপত্তা এবং গাড়ি পার্কিং-সহ অন্যান্য ব্যবস্থা সংক্রান্ত বিষয়ে খতিয়ে দেখতে মন্দিরে ঘুরে গিয়েছেন জেলা শাসক এবং পুলিশ সুপার।

শুধু তাই নয়। মন্দির কমিটির সঙ্গে বৈঠকও করেছেন তাXরা। জেলাশাসক শরদ কুমার দ্বিবেদি, পুলিশ সুপার প্রতীক্ষা ঝাড়খড়িয়া-সহ জেলা প্রশাসনের পক্ষ থেকে ঘুরে দেখা হয় গোটা মন্দির চত্বর। কী ভাবে ভক্তরা প্রবেশ করবেন এবং কী ভাবে বাইরে বেরবেন-সহ কোথায় কোথায় সিসিটিভি ক্যামেরা বসানো হবে, কী ভাবে কাজ করবে পুলিশ কর্মীরা, তার সবটাই খতিয়ে দেখেন তারা।বৈঠকে পিডব্লিউডি ও স্থানীয় পঞ্চায়েতের প্রতিনিধিরাও ছিলেন।

পুলিশ সুপার বলেন, “ওই দুদিন মন্দির চত্বরে এবং বাইরে প্রচুর পরিমাণে পুলিশ মোতায়েন করা হবে।” চাকলা লোকনাথ মন্দিরে একদিকে যেমন যশোর রোড ধরে বিরা, বদর হয়ে পুণ্যার্থীরা আসেন। পাশাপাশি বেড়াচাঁপা, টাকি রোড ধরেও পুণ্যার্থীরা আসেন। শুধু তাই নয়, বিভিন্ন গঙ্গার ঘাট থেকে জল নিয়ে পায়ে হেঁটে  মন্দিরে আসতে দেখা যায় বহু ভক্তদের। ফলে যশোহর রোড এবং টাকি রোডে যানজট সামাল দিতে রীতিমতো হিমশিম খেতে হয় পুলিশকে। আর তাই আগেভাগে প্রস্তুতি সেরে ফেলছে প্রশাসন। ভিড় সামাল দিতে মন্দির কমিটি এবং পুলিশের তরফ থেকেও রাখা হচ্ছে বিশেষ ব্যবস্থা। মন্দিরে প্রবেশের জন্য তিনটি এবং বের হওয়ার জন্য তিনটি গেট থাকছে। মন্দিরের ভিতরে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে বলেও জানা গিয়েছে।

মন্দিরের ভিতরে এবং বাইরের একাধিক জায়গায় বসানো থাকবে মেটাল ডিটেক্টর। ভক্তদের কেউ অসুস্থ হলে, তাঁর চিকিৎসার জন্য মেডিক্যাল ক্যাম্প এবং অ্যাম্বুল্যান্সের ব্যবস্থাও রাখা থাকবে বলে জানানো হয়েছে মন্দির কমিটি তরফে। মন্দির কমিটির কোষাধ্যক্ষ বাবিন হাজরা জানান, লক্ষাধিক ভক্ত সমাগমের কথা মাথায় রেখেই যাতে প্রত্যেকে ভোগ পান, তার জন্য বিশাল আয়োজন করা হয়েছে মন্দিরের পক্ষ থেকে। পাশাপাশি মন্দির এলাকার ২৭ কিলোমিটার জুড়ে লাইটিং এবং আলোর বন্দোবস্ত করা হয়েছে। সব মিলিয়ে জন্মাষ্টমীর এই উৎসবে লক্ষাধিক ভক্ত সমাগম হতে চলেছে চাকলার লোকনাথ ধাম মন্দিরে।

রুদ্র নারায়ণ রায়