জেলা ক্যারাটে বাছাই পর্ব 

Self protection for women: অন্য কেউ বাঁচাবে না, লড়তে হবে নিজেকেই! আত্মরক্ষার্থে গ্রামেও বাড়ছে মেয়েদের ক্যারাটে প্রশিক্ষণের প্রবণতা

উত্তর ২৪ পরগণা: ইভটিজিং-সহ হয়রানি থেকে মেয়েরা নিজেরাই আত্মরক্ষা করতে এবার গ্রামেও বাড়ছে মেয়েদের ক্যারাটে প্রশিক্ষণ নেওয়ার প্রবণতা। ইতিমধ্যে আরজি কর কাণ্ডে উত্তপ্ত গোটা দেশ।

নিজেকে বাঁচানোর জন্য তাই অন্যের উপর নির্ভর করা নয়, নিজেকেই লড়তে হবে। আর মহিলাদের আত্মরক্ষার্থে ক্যারাটে প্রশিক্ষণের কথা বারবার উল্লেখ করা হয়। এদিন উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাটের ধান্যকুড়িয়া হাই স্কুলে আয়োজিত হল জেলা স্তরের ক্যারাটে চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা। যেখানে জেলার পাঁচটি মহকুমা থেকে ক্যারাটে প্রশিক্ষণপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে।

আরও পড়ুন: মাঝরাতে জেলের মধ্যে পায়চারি, রবিবার পলিগ্রাফ টেস্টের আগেই মুখ খুলল সঞ্জয়?

এ দিনের এই জেলা স্তরে সেরার শিরোপা বাছাই পর্বে সম্প্রতি ঘটে যাওয়া আরজি করের ঘটনা মহিলাদের ক্যারাটে প্রশিক্ষণের প্রয়োজনীয়তা কতটা তা মনে করিয়ে দেয়। অপরদিকে গ্রামের মেয়েদের মধ্যেও আত্মরক্ষার জন্য ক্যারাটের গুরুত্ব বাড়ছে সেই কথা উঠে এলো ছাত্রীদের কণ্ঠে।

আরও পড়ুন: ‘নবান্ন চলো’ অভিযান নিয়ে বড় সিদ্ধান্ত কলকাতা হাই কোর্টের, কী জানাল ডিভিশন বেঞ্চ?

অনেক সময় বখাটে ছেলেরা মেয়েদের উত্ত্যক্ত করে, আবার কোথাও বা হয়রানির শিকার হতে হয়। তবে শহর থেকে গ্রাম, মেয়েরা নিজেদের আত্মরক্ষা নিজেরাই করতে পারবেন ক্যারাটে প্রশিক্ষণ নিলে। এমনই প্রচেষ্টা দেখা গেল উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন মহকুমা থেকে ক্যারাটে চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের অনুষ্ঠান থেকে। শুধু আত্মরক্ষা নয়, খেলাধুলার অংশ হিসেবেও এটি বেছে নিয়েছে মেয়েরা।