বিদ্যুতের বিল নিয়ে সতর্ক হয়ে যেতে পারেন মিটার বক্সের একটা মাত্র চিহ্ন দেখে।

Electricity Bill Reduce: একধাক্কায় কমবে বিদ্যুতের বিল, বাঁচবে মোটা টাকা, বিরাট উদ্যোগ রেলের

শূন্য কার্বন নির্গত অর্জন করার প্রতিশ্রুতির অংশ হিসেবে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের ছয়টি গুরুত্বপূর্ণ ভবনকে নেট জিরো অ্যানার্জি বিল্ডিং হিসেবে উল্লেখযোগ্য কৃতিত্ব অর্জনের জন্য মর্যাদাপূর্ণ “শূন্য লেবেল” দ্বারা সম্মানিত করা হয়। ভারত সরকারের শক্তি মন্ত্রকের অন্তর্গত ব্যুরো অব অ্যানার্জি এফিসিয়েন্সি (বিইই)-এর পক্ষ থেকে এই সম্মান প্রদান করা হয়।

১৩ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে এই উল্লেখযোগ্য স্বীকৃতি লাভ করা ভবনগুলি হলো নিউ বঙাইগাঁওয়ের রেলওয়ে ওয়ার্কশপ অ্যাডমিনিস্ট্রেটিভ বিল্ডিং, সুপারভাইজর্স ট্রেনিং সেন্টার এবং সুপারভাইজর্স ট্রেনিং সেন্টার ইঞ্জিনিয়ার্স হস্টেল। অন্যদিকে, ২০ জুন, ২০২৪ তারিখে জেনারেল স্টোর ডিপো, পাণ্ডু, গুয়াহাটি, রানিং রুম, রঙিয়া এবং রানিং রুম, কাটিহারকে পুরস্কৃত করা হয়। কার্যকর তারিখ থেকে তিন বছর সময়ের জন্য নিউ বঙাইগাঁওয়ের রেলওয়ে ওয়ার্কশপ অ্যাডমিনিস্ট্রেটিভ বিল্ডিংকে “শূন্য প্লাস” দ্বারা এবং অন্যান্য ভবনগুলিকে “শূন্য” দ্বারা পুরস্কৃত করা হয়। নিউ বঙাইগাঁওয়ের রেলওয়ে ওয়ার্কশপ অ্যাডমিনিস্ট্রেটিভ বিল্ডিংটির সংযুক্ত লোড হল ৮১.৬১৫ কিলোওয়াট এবং প্রতি বছর ২২৭৮৬৯ কিলোওয়াট ঘণ্টা বার্ষিক শক্তি উৎপাদন হয়।

নিউ বঙাইগাঁওয়ের সুপারভাইজর্স ট্রেনিং সেন্টারটির সংযুক্ত লোড হল ১৩২.৬ কিলোওয়াট এবং প্রতি বছর ৩০২৩৩ কিলোওয়াট ঘণ্টা বার্ষিক শক্তি ব্যবহার হয়। একইভাবে, নিউ বঙাইগাঁওয়ের সুপারভাইজর্স ট্রেনিং সেন্টার ইঞ্জিনিয়ার্স হস্টেল, পাণ্ডু, গুয়াহাটির জেনারেল স্টোর ডিপো, রঙিয়ার রানিং রুম এবং কাটিহারের রানিং রুমের সংযুক্ত লোড হল যথাক্রমে ৩৯.৯ কিলোওয়াট, ১৫০ কেভিএ, ৫৬ কিলোওয়াট এবং ৬০ কিলোওয়াট এবং প্রতি বছর যথাক্রমে ১১৬৩৫.২৫ কিলোওয়াট ঘণ্টা, ১৬৩০০ কিলোওয়াট ঘণ্টা, ১৪২৭০ কিলোওয়াট ঘণ্টা এবং ১০০১২৬ কিলোওয়াট ঘণ্টা বার্ষিক শক্তি ব্যয় করে।

আরও পড়ুন-    বিরাট ক্ষতিকর…! ‘তেলাপিয়া’ মাছ-ই ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, যা বলছেন গবেষকরা, শুনলে আঁতকে উঠবেন

ভারতীয় রেলওয়ে ২০৩০-এর মধ্যে নেট শূন্য-কার্বন নির্গমন অভিযানের লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ। এই প্রতিশ্রুতির অংশ হিসেবে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়েও নিজেদের অধিক্ষেত্রের মধ্যে্ সমস্ত গুরুত্বপূর্ণ ভবন যেন আরও “শূন্য লেবেল” প্রশংসাপত্র লাভ করতে পারে তার জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করে আসছে।