গোপালের প্রিয় ভোগ মাখন মিছরি 

Janmashtami 2024: জন্মাষ্টমী তিথিতে গোপালের কৃপা পেতে মাখন ভোগ নিবেদন করুন! কীভাবে তৈরি করবেন জানুন 

দক্ষিণ দিনাজপুর: শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষ্যে জন্মাষ্টমী পালন করা হয় গোটা দেশে। শ্রীকৃষ্ণের ছেলেবেলার রূপ গোপালের পুজো করা হয় এই তিথিতে। গোপালের ননী চুরির গল্প কারও অজানা নয়৷ তাই তাঁর জন্ম তিথিতে মাখন তো তাঁর মুখে তুলে দিতেই হবে। খাঁটি দুধে তৈরি মাখনের সঙ্গে মিছরি মিশিয়ে তৈরি করা হয় মাখন মিছরি। এই দিন শ্রীকৃষ্ণের ভক্তরা তাঁকে তাঁর প্রিয় মাখন দিয়ে পুজো করেন।

আরও পড়ুনঃ সাবধান…! জন্মাষ্টমীতে রাত ১২টায় ভুলেও করবেন না ‘এই’ কাজ, শ্রীকৃষ্ণ রুষ্ট হলেই ঘোর অমঙ্গল, উপবাসের আগে জানুন নিয়ম

প্রথমেই প্রতিদিনের দুধ থেকে মালাই বা দুধের সর আলাদা করে একটা পাত্রে জমিয়ে রাখতে হবে বেশ কয়েকদিন। নরমাল ফ্রিজে এই মালাই ২-৩ দিন রাখতে পারবেন। তবে ড্রিপ ফ্রিজে এটি ১০-১৫ দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখা যেতে পারে। এরপর একটি পাত্রে পরিমাণ মতন দুধের সর ঢেলে নিয়ে একটি হ্যান্ড ব্লেন্ডারের সাহায্যে ভালভাবে ফেটিয়ে নিতে হবে। এভাবেই ১০-১৫ মিনিট ব্লেন্ডারের সাহায্যে এমনভাবে ফেটিয়ে নিতে হবে যেন দুধের সাদা রং পরিবর্তিত হয়ে হালকা হলদেটে হয়ে যায়। এবং অনেকটা ফুলে উঠে।

ভাল করে ব্লেন্ড হয়ে গেলে খেয়াল করলে দেখা যাবে মালাইটি বেশ টাইট হয়ে এসেছে। এবং তা থেকে একটু একটু করে দুধ বেরিয়ে আসছে। যাকে আমরা অনেকেই মাঠা বা ছাঁচ বলি। ঠিক সেই মুহূর্তে পরিমাণ মতন কয়েকটি বরফের টুকরো দিয়ে আবারও বেশ ভালভাবে ফেটিয়ে নিতে হবে। ক্ষেত্রে আপনারা হাতের সাহায্যেও মালাইটি ফেটিয়ে নিতে পারেন।

বেশ কিছুক্ষণ পর ফেটানো হয়ে গেলে লক্ষ করলে দেখা যাবে জল থেকে বেশ ভালভাবে মাখন উঠে আসছে। এবং মাখন জমাট বাঁধতে শুরু করেছে। এমনকি রঙ টা একেবারেই বাটারের মতন চলে এসেছে। এরপর হাতের সাহায্যে মাখন তুলে নিয়ে ভাল করে জল থেকে চিপে নিয়ে অন্য একটি পাত্রে নামিয়ে নিলেই তৈরি মাখন। এবারে নিজস্ব পছন্দ সহিদ পাত্রে তুলে নিয়ে উপর থেকে দিয়ে দিতে হবে কয়েকটি মিছড়ির দানা। তাহলে তৈরি হয়ে গেল জন্মাষ্টমী তিথিতে লাড্ডু গোপালের জন্য তার প্রিয় ভোগ মাখান মিছরি। সবশেষে সুন্দর করে সাজিয়ে নিয়ে জন্মাষ্টমী তিথিতে গোপালের কৃপা পেতে পুজোয় ভোগ হিসেবে অর্পণ করুন মাখন মিছড়ি। এরপর তা ভোগ হিসেবে সবাইকে পরিবেশন করুন। দেখবেন ছোট থেকে বড় সকলের মন জয় করবে নিমিষেই।

সুস্মিতা গোস্বামী