রাজ্য জুড়ে কাজ শুরু নবান্নের

West Bengal Hospital: কোন হাসপাতালে কতগুলি CCTV, শৌচালয়, রেস্টরুম প্রয়োজন? রাজ্য জুড়ে কাজ শুরু নবান্নের

কলকাতা: আরজি কর কাণ্ডের জেরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের ২৪ সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল ও স্কুল অফ ট্রপিক্যালের মতো চার সংস্থা নিরাপত্তা পরিকাঠামো ঢেলে সাজাতে সুনির্দিষ্ট প্রস্তাব দিল। শুধুমাত্র আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালই কোনও প্রস্তাব পাঠাতে পারেনি। কারণ সেখানে তরুণী ডাক্তার ছাত্রীর ধর্ষণ ও খুনের ঘটনায় কর্মবিরতিকে ঘিরে হাসপাতাল প্রশাসন কার্যত দিশেহারা। ডাক্তার, নার্স, স্বাস্থ্য কর্মী ও রোগীদের সুরক্ষায় সকলেই শুধু নিরাপত্তা কর্মীর সংখ্যা বৃদ্ধিই নয়, গুরুত্ব দিয়েছে সিসিটিভির নজরদারির ওপর।

ইতিমধ্যেই চিকিৎসকদের দাবি মেনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক হাসপাতাল সুরক্ষায় রাজ্যগুলিকে  ডার্ক স্পট চিহ্নিত করে হাসপাতালের প্রতিটি জায়গায় নিয়মমাফিক ‘হাই রেজোলিউশন’-ক্যামেরা যুক্ত সিসিটিভি বসানোর নির্দেশিকা দিয়েছে।

আরও পড়ুন: সাড়ে ১২ ঘণ্টার তল্লাশি…! গোয়েন্দারা বেরোতে ১ মিনিটে তালা! সন্দীপের বাড়ি থেকে কী কী পেল CBI? চমকে দেওয়া তথ্য

রাজ্য সরকার হাসপাতাল সুরক্ষায় পরিকাঠামোর কী কী ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিচ্ছে? ১) সিসিটিভি  ২) পর্যাপ্ত আলোর ব্যবস্থা ৩) নিরাপত্তা রক্ষী ৪) চিকিৎসকদের নিরাপদ বিশ্রামের ব্যবস্থা ৫) পর্যাপ্ত বিশুদ্ধ পানীয় জল ৬) শৌচালয় ।২৪ সরকারি হাসপাতা ও চার ইন্সটিটিউট –সিসিটিভি চেয়েছে  সাত হাজার। প্রতিটি সরকারি হাসপাতাল জানিয়েছে তাদের সিসিটিভি রয়েছে। কিন্তু নিরাপত্তার নজরদারিতে হাপাতালের প্রতিটি কোনায় ‘হাই রেজোলিউশন’-ক্যামেরা যুক্ত সিসিটিভির লাগানো দরকার। ছাত্র-ছাত্রীদের হোস্টেল  এবং নার্সদের কোয়াটারের সামনে বিভিন্ন দিক থেকে সিসিটিবি ক্যামেরায় মুড়ে দিতে চায়। এজন্য জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ হাসপাতাল এব্যাপারে বিশেষজ্ঞদের পরমার্শ নয়েছে বলে জানিয়েছে।

সব থেকে বেশি সিসিটিভি বসানোর প্রস্তাব  এসেছে, এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতাল, বাঁকুড়া মেডিক্যাল কলেজ, এসএসকেএম হাসপাতাল, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ , আরামবাগ মেডিক্যাল কলেজ থেকে।–নিরাপত্তা রক্ষী চেয়েছে তিন হাজার। এক মাত্র শরৎ চন্দ্র চট্টোপাধ্যায় মেডিক্যাল কলেজ হাসপাতাল নিরাপত্তা রক্ষী নিয়ে কোনও সুস্পষ্ট প্রস্তাব দেয়নি।  –চিকিৎসক ও নার্সদের জন্য বিশ্রামের জন্য ৮২৮ টি রেস্ট রুম চেয়েছে।

ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ হাসপাতাল, চিত্তরঞ্জন সেবা সদনের মতো  কয়েকটি হাসপাতাল অবশ্য এটা চায়নি। –হাসপাতালে প্রায় সকলেই পর্যাপ্ত আলর ব্যবস্থা করার প্রস্তাব এসেছে। আটটি মেডিক্যাল কলেজ হাসপাতাল ১০৫ টি ‘হাই মাস্ট’ পোস্ট ব্যবস্থা করে হাসপাতাল চত্বরকে আলোকিত করার প্রস্তাব দিয়েছে। বাকিরা অবশ্যই হাসপাতাল চত্বরে ভেপার ল্যাম্প, সোডিয়াম ল্যাম্প, এলইডি ও টিউবলাইট বসানোর প্রস্তাব দিয়েছে।

হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড,অপারেশন থিয়েটারের আশপাশে ১৬৬৩ টি বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে।  –এই সরকারি হাসপাতালগুলি প্রস্তাব মতো ৮৮৮ টি শৌচালয় তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে।  এই প্রস্তাব নবান্নে মুখ্যমন্ত্রী কাছে আসা মাত্রই স্বাস্থ্য দপ্তর যা নিয়ে অর্থ দপ্তরের সঙ্গে পর্যালোচনা শুরু করেছে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিয়ে। তৈরি করা হচ্ছে অগ্রাধিকারের তালিকা।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়