১৪ ফুটের ঝুলন

Janmashtami 2024: জন্মাষ্টমীতে ১৪ ফুটের ঝুলন! তাক লেগে গেল সকলের, কোথায় গেলে দেখা যাবে

পুরুলিয়া: ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালন করা হয় শ্রীকৃষ্ণের জন্মদিন। এই দিনটি জন্মাষ্টমী নামেই পরিচিত। শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে মেতে ওঠে আপামর বঙ্গবাসী।‌ জন্মাষ্টমীর সঙ্গে অনেকখানি জড়িত ঝুলন। ‌

অনেকেই এই দিন নিজের বাড়িতে ঝুলন সাজিয়ে থাকেন। কারণ শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে এক প্রকার উৎসবের চেহারা নেয় বাংলার বেশিরভাগ বাড়িতে। পুরুলিয়া শহরের এক ব্যবসায়ী নিজের বাড়িতে জন্মাষ্টমী উপলক্ষে ১৪ ফুটের ঝুলন বানিয়ে থাকেন। আর এই ঝুলন দেখতে অনেকেই তার বাড়িতে ভিড় করেন।

ব্যবসায়ী বলেন , তিনি প্রায় পাঁচ বছর থেকে ঝুলন বানাচ্ছেন নিজের বাড়িতে। এই ঝুলন সাজানোর জন্য যে সমস্ত সামগ্রীর প্রয়োজন হয় সেগুলি তিনি পশ্চিমবঙ্গের তিনি বিভিন্ন জায়গা থেকে কিনে আনেন। বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েরা এখন আর ঝুলনের প্রতি অতখানি আগ্রহী হয় না। তাই সকলের মধ্যে সেই আগ্রহ বাড়াতে তিনি এই ঝুলন সাজিয়ে থাকেন। বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজনের পাশাপাশি অনেকেই এই ঝুলন দেখতে আসেন তার বাড়িতে।

জন্মাষ্টমীর এই দিনে শ্রীকৃষ্ণের আরাধনায় মেতে ওঠেন গোটা বঙ্গের মানুষ। শ্রীকৃষ্ণের জন্ম দিবস হিসাবেই এই দিনটি পালিত হয়ে থাকে। নানা আচার-অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দিনটি উদযাপিত হয়। এরই পাশাপাশি অনেকেই ঝুলন সাজিয়ে এই দিনটি আরও সুন্দর করে তোলেন।

শর্মিষ্ঠা বন্দ্যোপাধ্যায়