‘প্যান কার্ড আপডেট করুন’, এমন মেসেজ আসছে ফোনে? সাবধান

কলকাতা– ভারতীয় পোস্ট অফিসের নাম করে একটি জাল এসএমএস বার্তা প্রচার করা হচ্ছে। বার্তাটি ব্যবহারকারীদের তাদের প্যান কার্ডের বিশদ আপডেট করার জন্য অনুরোধ করে।

পিআইবি ফ্যাক্ট চেক স্পষ্ট করেছে যে, ইন্ডিয়া পোস্ট থেকে দাবি করা যে কোনও বার্তা জাল। পিআইবি ফ্যাক্ট চেক এক্স হ্যান্ডলে একটি পোস্টে (পূর্বে টুইটার নামে পরিচিত) নিশ্চিত করেছে যে, এটি একটি জাল বার্তা এবং ব্যবহারকারীদের সচেতন থাকতে বলা হয়েছে।

দাবি –

সেই জাল বার্তায় দাবি করা হয়েছে যে, গ্রাহকের ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক অ্যাকাউন্ট ২৪ ঘন্টার মধ্যে ব্লক করা হবে। যদি তাদের প্যান কার্ড আপডেট না করা হয়। এই দাবি জাল। ভারতীয় পোস্ট অফিস কখনও এই ধরনের বার্তা পাঠায় না। তাই নিজেদের ব্যক্তিগত এবং ব্যাঙ্কের বিশদ কখনও কারও সঙ্গে শেয়ার করা উচিত নয়।

আরও পড়ুন- অ্যান্ড্রয়েড ফোনে পপ-আপ অ্যাড দেখতে দেখতে ক্লান্ত? জানুন তা ব্লক করার সহজ উপায়

কী বার্তা দেওয়া হয়েছে –

“ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক KYC লগইন”

– প্রিয় ব্যবহারকারী আপনার ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট আজ ব্লক করা হয়েছে, অনুগ্রহ করে অবিলম্বে আপনার প্যান কার্ড আপডেট করুন এই লিঙ্কে ক্লিক করে – http://surl.li/iccpf

এসএমএস জালিয়াতি থেকে নিজেকে রক্ষা করার জন্য এখানে কিছু টিপস দেওয়া হল –

– অপ্রত্যাশিত বার্তা থেকে সতর্ক থাকতে হবে। কেউ যদি একটি অজানা নম্বর বা এমন একটি কোম্পানি থেকে একটি টেক্সট পায়, যার সঙ্গে সাধারণত যোগাযোগ নেই, তাহলে সতর্ক থাকতে হবে।

– সন্দেহজনক বার্তাগুলির লিঙ্ক বা সংযুক্তিতে কখনও ক্লিক করা উচিত নয়। এগুলি নিজেদের ব্যক্তিগত ডেটা চুরি করার জন্য ডিজাইন করা ফিশিং প্রচেষ্টা হতে পারে৷

– সরাসরি তথ্য যাচাই করতে হবে। যদি কেউ একটি বৈধ কোম্পানি থেকে দাবি করে একটি বার্তা পায়, তথ্য যাচাই করতে তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা ফোন নম্বরের মাধ্যমে সরাসরি তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে।

আরও পড়ুন- ভারতেও কি নিষিদ্ধ হতে পারে Telegram? কেন শুরু হল তদন্ত? কী অভিযোগ?

– এসএমএসের মাধ্যমে ব্যক্তিগত তথ্য শেয়ার করা এড়িয়ে চলতে হবে। একটি টেক্সট বার্তার প্রতিক্রিয়া হিসাবে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, ক্রেডিট কার্ডের তথ্য বা পাসওয়ার্ডের মতো ব্যক্তিগত বিবরণগুলি কখনও প্রদান করা উচিত নয়।

– সন্দেহজনক বার্তা সম্পর্কে রিপোর্ট করতে হবে। কেউ যদি বিশ্বাস করে যে, একটি প্রতারণামূলক এসএমএস পেয়েছে, তাহলে নিজেদের মোবাইল ক্যারিয়ার এবং যথাযথ কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে হবে।

– নিজেদের সফ্টওয়্যার আপডেট রাখতে হবে। নিশ্চিত করতে হবে, যে নিজেদের স্মার্টফোনের অপারেটিং সিস্টেম এবং অ্যাপগুলি সর্বদা সর্বশেষ নিরাপত্তা প্যাচ সহ আপ-টু-ডেট রয়েছে।