ডিজিটাল পঞ্চায়েত

Bankura News: পঞ্চায়েত ডিজিটাল করতে অগ্রণী ভূমিকা বাঁকুড়া জেলার, দারুন খবর

বাঁকুড়া :  এবার শহরের পাশাপাশি গ্রামেও হবে ডিজিটাল সিস্টেম। তাও আবার সরকারি পঞ্চায়েত ডিজিটাল সিস্টেম। যেখানে থাকবে ইউ পি আই পেমেন্টের মাধ্যমে গ্রামবাসীদের ব্যবসা করার সুযোগ সুবিধা, পুরোটাই দেবে ডিজিটাল পঞ্চায়েত সিস্টেম। রাজ্য সরকারের নির্দেশে ডিজিটাল পঞ্চায়েত সিস্টেম রূপায়িত হচ্ছে জেলায় জেলায়। তবে এখনও পর্যন্ত তথ্য ঘেঁটে যা জানা গেছে তাতে বাঁকুড়া জেলা দ্বিতীয় স্থানে রয়েছে। এই ধারা অব্যাহত থাকলে গ্রাম কেন্দ্রিক জেলা বাঁকুড়া ডিজিটালাইজেশনে একটি দৃষ্টান্ত স্থাপন করতে পারে। বুধবার বাঁকুড়া রবীন্দ্রভবনে অনুষ্ঠিত হল ডিজিটাল পঞ্চায়েত সিস্টেম ইনিসিয়েটিভ ২.০ । যেখানে আলোচনা করা হল স্মার্ট পঞ্চায়েত ইনিশিয়েটিভের আগামী দিনের পদক্ষেপ নিয়ে।

কি কি পদক্ষেপ নেওয়া হবে? সেই উত্তরে আধিকারিক জানান, প্রথমত ডিজিটাল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে হবে অর্থের লেনদেন। পঞ্চায়েতের ম্যানেজমেন্ট এবং পঞ্চায়েতের অ্যাসেট মানেজমেন্ট সম্বন্ধে স্বচ্ছ ধারণা তৈরি হবে। স্বচ্ছ ধারণা তৈরি হবে স্মার্ট ক্লিনিকের ব্যাপারে। পঞ্চায়েত হেল্প ডেস্ক কি? এবং কিভাবে ব্যবহার করবেন সেই সেই বিষয়বস্তু তুলে ধরা হবে মানুষের সামনে। কি কি সার্টিফিকেট ইস্যু করা হবে পঞ্চায়েতের তরফ থেকে সেটিও তুলে ধরা হল এদিন।

আরও পড়ুন : ছাত্রীদের উৎসাহ দিতে প্রধান শিক্ষিকা যা করলেন! এমনটা আপনার কল্পনাতেও আসবে না

ক্যারেক্টার সার্টিফিকেট (Character Certificate),আয়ের শংসাপত্র (Income Certificate),আবাসিক সার্টিফিকেট (Residential Certificate),রক্ত সম্পর্কের সার্টিফিকেট (Blood Relation Certificate),অবিবাহিত সার্টিফিকেট (Unmarried Certificate),বিবাহের শংসাপত্র (Married Certificate),আইনি উত্তরাধিকারী সার্টিফিকেট (Legal Heir Certificate),একই ব্যক্তির শংসাপত্র (Same Person Certificate),শ্মশান/কবর ঘাট সার্টিফিকেট (Cremation/Burial Ghat Certificate),দূরত্ব সার্টিফিকেট (Distance Certificate)। এই সার্টিফিকেটগুলি প্রদত্ত করা হবে ডিজিটাল সিস্টেমের মধ্যে দিয়ে।

আরও পড়ুন : হুবহু লাড্ডুর মতো দেখতে, কামড় দিলেই চরম বিপদ! হাতে নিয়েই চমকে উঠলে সকলে…

সবকিছু হাতের মুঠোয় চলে আসবে এবার। এমনই দেখাচ্ছে ভবিষ্যৎটা। বাঁকুড়ার মত প্রান্তিক গ্রাম কেন্দ্রিক জেলায় চলছে পঞ্চায়েত ডিজিটাল করার কর্মযজ্ঞ। যে কর্মযজ্ঞে সফলভাবে অগ্রণী ভূমিকা পালন করছে বাঁকুড়া জেলা সমগ্র রাজ্যে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

তবুও এটি কতটা কার্যকরী হয় তা দেখতে মুখিয়ে রয়েছে বাঁকুড়ার মানুষ।

নীলাঞ্জন ব্যানার্জী